ঢাকা, বুধবার 30 May 2018, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৩ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

গ্রাম-গঞ্জে অপরাধের বিস্তার : অর্ধশত গ্রেফতার ॥ মামলা দায়ের

বগুড়া অফিস : বগুড়ায় সুলতান আহম্মেদ (২৮) নামে একজন ছিনতাইকারীদের হাতে খুন হয়েছেন। শনিবার রাতে মালতিনগর স্টাফ কোয়ার্টার এলাকায় ওই হত্যাকাণ্ড ঘটে। বনানী পুলিশ ফাঁড়ি থেকে মাত্র কোয়ার্টার কিলোমিটার দূরে সংঘটিত ওই হত্যাকাণ্ড এলাকাবাসীকে ভাবিয়ে তুলেছে। পুলিশ জানায়, নিহত সুলতান ব্যাটারি চালিত অটোরিকশা চালক। সে শাজাহানপুর উপজেলার নারিল্লা গ্রামের মৃত সোবহান আলীর ছেলে। সে শহরের বনানী এলাকা সংলগ্ন শাহ্ সুলতান কলেজের পেছনে একটি বাড়ি ভাড়া নিয়ে বসবাস করতো। ময়না তদন্তের জন্য তার লাশ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বগুড়া সদর থানার বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর তরিকুল ইসলাম জানান, ছিনতাইকারীরা রিকশা চালক সুলতানের কাছ থেকে টাকা পয়সা ছিনিয়ে নিতে যায়। এতে বাধা দেওয়ায় ছিনতাইকারীরা তার বুকের বাম দিকে ছুরিকাঘাত করে। এতে তার মৃত্যু হয়। তিনি বলেন, ‘জড়িতদের এখনও গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে অভিযান চলছে।’ বগুড়া সদর থানার ওসি (তদন্ত) জানান, ওই ঘটনায় এখনও কোন মামলা হয়নি। সুলতানের অটোরিকশাটি পুলিশ হেফাজতে রয়েছে।
নীলফামারী : নীলফামারীর সৈয়দপুর থানা পুলিশ শহরের বাঙ্গালীপুর নিজ পাড়া থেকে নকল স্বর্ণের মূর্তিসহ এক প্রতারককে আটক করেছে। গত শনিবার রাতে ওই এলাকার দারুল উলুম মাদ্রাসা মোড়ের স্থানীয় লোকেরা তাকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়। আটক ওই প্রতারক নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের মাঝাপাড়ার ফজলুল হকের পুত্র কারিমুল ইসলাম ওরফে কাইমুল (২৬)। সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাজাহান পাশা জানান, আটক ওই যুবকের কথাবার্তা অসংলগ্ন। তার দেয়া ঠিকানায় অনুসন্ধান করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মূর্তিটি হিন্দু সম্প্রদায়ের দেবীর মূর্তি।
ইন্দুরকানী (পিরোজপুর) : ইন্দুরকানীতে আলোচিত বিকাশ এজেন্টের দোকান চুরির অভিযোগে ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক তারিফকে এক দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। রোববার মামলা তদন্তকারী কর্মকর্তা ইন্দুরকানী থানার এসআই মোঃ হুমায়ুন কবির পিরোজপুর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের  আদালতে অভিযুক্ত যুবলীগ নেতার বিরুদ্ধে রিমান্ডের আবেদন করলে আদালত শুনানী শেষে একদিনের রিমান্ড মঞ্জুর করেন। উপজেলার ঘোষেরহাট বাজারে বিকাশ এজেন্ট আঃ রহিম হাওলাদারের দোকানের তালা কেটে সংঘবদ্ধ চোরাই চক্র নগদ ৪ লক্ষ টাকা সহ প্রায় ৭ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যায়। এ ঘটনায় পুলিশ শুক্রবার রাতে ভবানীপুর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক তারিফ সিকদার ও বাজারের নৈশপ্রহরী এনায়েত কে আটক করে ওই মামলায় আদালতে পাঠান।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) : সীতাকুণ্ডে স্থানীয় এক ইউপি চেয়ারম্যানের ডিপো থেকে রড় প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএসআরএম এর স্ক্যাপ ভর্তি লরি উদ্ধার করেছে পুলিশ। গত শনিবার রাতে উপজেলার ভানুর বাজার এলাকায় ইউপি চেয়ারম্যান সালাহউদ্দিন আজিজের মালাকানাধীন মেসার্স করফিয়ান ইন্টারঃ ও আই এন সি কুমিরা শিপ ব্রেকার্স লিঃ ডিপো থেকে লরিটি উদ্ধার করা হয়।
এদিকে এ ঘটনায় গত রোববার সকালে বিএসআরএম কর্মকর্তা রেজাউল করিম বাদি হয়ে গাড়ি চালক আলী সুমন ও তার সহকারী রাজীবসহ অজ্ঞাত তিন চারজনকে আসামি করে সীতাকুণ্ড থানায় একটি মামলা দায়ের করেন।
মামলা সূত্রে জানা যায়,চট্টগ্রাম বন্দর থেকে স্ক্র্যাপ নিয়ে মিরসরাই ওয়্যারহাউজে বিএসআরএম কারখানার উদ্দেশ্যে রওনা হন লরি চালক। কিন্তু সীতাকুণ্ডের ভানুর বাজার এলাকা অতিক্রমকালে চালক লরিটি ইউপি চেয়ারম্যান সালাহউদ্দিন আজিজের ডিপোর ভেতর ঢুকিয়ে দেয়। একটি অসাধু চক্রের যোগসাজশে চালক ও তার সহকারী লরি থেকে স্ক্র্যাপ সরানোর খবর পেয়ে আমরা ঘটনাস্থলে ছুটে যায়। এসময় বানুবাজার ভাটিয়ারী এলাকায় চেয়ারম্যানের ডিপুতে লরি থেকে মাল সরানোর সময় হাতে নাতে তাদের ধরার পর পুলিশে খবর দেওয়া হয়। পরে পুলিশ লরিটি উদ্ধার করে ফাঁড়িতে নিয়ে যায়।
ইউপি চেয়ারম্যান সালাহউদ্দিন আজিজ জানান, আমি রাতে এক নিকট আত্মীয়র জানাযা শেষে ফিরে আসার সময় আমার ডিপোর সামনে বিএসআরএম এর নিরাপত্তা রক্ষীদের দ্রুত সেখানে ছুটে যায়। বিষয়টি অবহিত হওয়ার পর আমি তাৎক্ষণিক পুলিশকে ঘটনাস্থলে আনার পর লরিটি তাদের কাছে সোপর্দ করি। কতিপয় লোক আমার ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য চক্রান্ত সৃষ্টির পাঁয়তারা করেছে বলে আমি মনে করি।
ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির অফিসার্স ইনচার্জ রফিক আহম্মদ মজুমদার জানান, বিএসআরএম কর্তৃপক্ষের ফোন পেয়ে আমরা তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করি। স্ক্র্যাপ ভর্তি লরিটি আটক করে ফাঁড়িতে নিয়ে আসি। এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষ বাদি হয়ে মামলা দায়ের করেছেন।
সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত) মোজাম্মেল হক জানান,এ ঘটনায় বিএসআরএম কর্তৃপক্ষ বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। সঠিক তদন্ত স্বাপেক্ষে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
দৌলতপুর (কুষ্টিয়া) : কুষ্টিয়ার দৌলতপুরে আড়াই বছরের এক শিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। পুলিশ ধর্ষককে আটক করেছে। উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের ফারাকপুর হিসনাপাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে। ধর্ষকের নাম তারেব ব্যাপারী (৪৫)।
রংপুর : রংপুর জেলা পুলিশের বিশেষ অভিযানে গত ২৪ ঘন্টায়  ৩৩ মাদক কারবারীকে আটক করেছে। শনিবার রাত থেকে গত রোববার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন উপেজলা থেকে এদের গ্রেফতার করা হয়। জেলা পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।
পুলিশ জানায়, দেশব্যাপী চলমান মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে রংপুরে অভিযান চলছে। অভিযানে মাদকের সঙ্গে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযাগে এই ৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।
পুলিশ সুপার মিজানুর রহমান মিজান জানান, মাদকের বিরুদ্ধে চলমান এ অভিযান অব্যাহত থাকবে।
পলাশবাড়ী (গাইবান্ধা) : গাইবান্ধার পলাশবাড়ীতে মহিলাসহ অজ্ঞান পাটির ৩ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।
থানা সূত্রে জানা যায়, শনিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে থানার এসআই হায়দার আলী সঙ্গীয় পুলিশ ফোর্সসহ উপজেলা সদরের সরকার মার্কেটের সামনে অভিযান চালিয়ে এক মহিলাসহ অজ্ঞান পাটির ৩ সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার দিগদারী গ্রামের নুর হোসেনের ছেলে আঞ্জু মিয়া (৪০), একই উপজেলার বকচর গ্রামের মৃত ছোলায়মানের ছেলে শাহারুল ইসলাম (৩০), পারবয়রা গ্রামের বদিয়াজ্জামানের মেয়ে ঝরনা বেগম। গ্রেফতারকৃতরা দীর্ঘদিন থেকে গাইবান্ধা জেলাসহ বিভিন্ন এলাকায় অটোরিক্সাসহ যাত্রীবাহী বাসে যাত্রীদের অজ্ঞান করে তাদের সবকিছু নিয়ে পালিয়ে যায়।
থানা অফিসার ইনচার্জ মাহমুদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। এ ব্যাপারে রোববার থানায় একটি মামলা দায়ের হয়েছে।
রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) : রাঙ্গুনিয়ার ঘাগড়া খিলমোগল ইছামতি খাল পাড় এলাকা থেকে দেশীয় তৈরি একটি এলজি সহ এহসানুল নেওয়াজ রাহাত (৩৫) নামের এক সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধৃত সন্ত্রাসীকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।
জানা যায়, উপজেলার হোসনাবাদ ইউনিয়নের ঘাগড়া খিলমোগল গ্রামের সুলতান আহমদের পুত্র এহসানুল নেওয়াজ রাহাত গত শুক্রবার রাতে অবৈধ অস্ত্রসহ এলাকায় অবস্থানের গোপন সংবাদের ভিত্তিতে রাঙ্গুনিয়া থানার এসআই মোহাম্মদ ভুলুর নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালায়। এসময় দেশীয় তৈরি একটি এলজি বন্দুক সহ তাকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় গত শনিবার অস্ত্র আইনে মামলা করে পুলিশ।
কাপ্তাই : বাঙ্গালহালিয়া ও রাজস্থলী আর্মি ক্যাম্পের সেনাসদস্যরা গত শুক্রবার রাতে অভিযান চালিয়ে মিনিট্টাক (পিরোজপুর ড- ১১-০৩৩০) ভর্তি অবৈধ কাঠ উদ্ধার করেছে। যার আনুমানিক মূল্য প্রায় ৪ লক্ষ টাকা। আটককৃত কাঠ বনবিভাগের হেফাজতে নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
রাজস্থলী আর্মি ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার মো. মিজানুর রহমানের নেতৃত্বে আমছড়া পাড়া ঝুলন্ত ব্রীজের পাশ থেকে গোপনে অবৈধভাবে কাঠ ভর্তি ট্রাক আটক করা হয়।
গত বৃহষ্পতিবার কাপ্তাইয়ের রাইখালী ভালুকিয়া পাড়া থেকে গোপনে পাচারের উদ্দেশ্যে প্রস্তুতকালে ৮১ টুকরা সেগুন ও গামারী গোলকাঠ আটক করেন বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার মোঃ এমদাদুল হক। আটককৃত কাঠের মূল্য প্রায় ২ লক্ষ টাকা। রাজস্থলীতে আটককৃত কাঠ ও ট্টাক রাজস্থলী সদর রেঞ্জ এবং ভালুকিয়া থেকে আটককৃত কাঠ রাইখালী রেঞ্জে হস্তান্তর করা হয়েছে।
নাটোর : দুই পরকীয়া প্রেমিকের সহযোগিতায় স্বামী আলিফ (২১) কে পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা করেছে স্ত্রী সোনিয়া খাতুন (১৯)। পরে পুকুরের পানিতে চুবিয়ে তার মৃত্যু নিশ্চিত করে তারা। বড়াইগ্রামের তালশো বিলে হত্যাকান্ডের মাত্র পাঁচ দিনের মাথায় শনিবার বিকাল সাড়ে ৫টায় নিহত আলিফের স্ত্রী ও বর্তমান প্রেমিক মানিক (২৬) নাটোর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. খোরশেদ আলমের কাছে এ স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা বড়াইগ্রাম থানার উপ-পরিদর্শক সামশুল ইসলাম বিষয়টির সত্যতা স্বীকার করেছেন। জবানবন্দী সুত্রে জানা যায়, দুই বছর আগে আদগ্রামের ফয়েজ উদ্দিনের ছেলে আলিফের সঙ্গে তালশো গ্রামের জহুরুল ইসলামের মেয়ে সোনিয়ার বিয়ে হয়। কিছুদিন পর সোনিয়া প্রথমে রোলভা গ্রামের তাজুল ইসলামের ছেলে রাকিবের সঙ্গে এবং পরে রাকিবের ঘনিষ্ঠ বন্ধু ভরতপুর গ্রামের মজিবর রহমানের ছেলে মানিকের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে পড়ে। এক পর্যায়ে গত ১৭ মে সোনিয়া ও মানিক পালিয়ে যায়। ২০ মে সন্ধান পেয়ে অভিভাবকেরা ঢাকা থেকে সোনিয়াকে এনে স্বামীর সঙ্গে মীমাংসা করিয়ে দেন। কিন্তু সোনিয়া গোপনে আলিফকে হত্যার ছক আঁকে। সে অনুযায়ী পরদিন ২১ মে দিনগত রাত তিনটার দিকে শ^শুরবাড়িতে সেহরী খাওয়ার পর আলিফ ঘুমাতে চাইলে তাকে আম কুড়ানোর কথা বলে বিলের ধারে নিয়ে যায় এবং মানিক ও রাকিবকে সেখানে আসতে বলে। পরে তিনজন মিলে বিলের মাঝখানে নিয়ে তাকে বেধড়ক মারপিট করে। এক পর্যায়ে সোনিয়া অন্ডকোষ চেপে ধরলে আলিফ অচেতন হয়ে মাটিতে লুটিয়ে পড়ে। এরপর সোনিয়া বুকের উপর বসে গলা টিপে আলিফকে হত্যা করে। পরে তারা পাশের পুকুরের পানিতে চুবিয়ে মৃত্যু নিশ্চিত হয়ে লাশটি পাড়ে ফেলে রেখে চলে যায়। পরদিন মঙ্গলবার পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে। এ ঘটনায় পুলিশ সোনিয়া ও মানিকসহ সাতজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। অপর প্রেমিক রাকিব বর্তমানে পলাতক রয়েছে।
নেত্রকোনা : পারিবারিক কলহের জের ধরে শাশুড়ি শাহানারা আক্তারের (৪৫) শরীর আগুনে পুড়িয়ে দেয়ার অভিযোগে তারই পূত্রবধূ রোজিনা আক্তারকে (২৪) শনিবার দুপুরে আটক করেছে নেত্রকোনা মডেল থানা পুলিশ।
গত শুক্রবার রাতে নেত্রকোনা সদরের সাকুয়া বাজার সংলগ্ন গন্ধমপুর গ্রামে এ ঘটনা ঘটে।
নেত্রকোনা মডেল থানার অফিসার ইনচার্জ বোরহান উদ্দিন খান জানান, নেত্রকোনা সদর উপজেলার চল্লিশা ইউনিয়নের সাকুয়া বাজারের সন্নিকটে গন্ধমপুর গ্রামের মৃত পুলিশ কনস্টেবল রইছ উদ্দিনের স্ত্রী শাহানারা আক্তারের সাথে তারই পুত্র মাহবুব আলম শাহীনের স্ত্রী রোজিনা আক্তারের মধ্যে দীর্ঘদিন যাবৎ পারিবারিক কলহ চলে আসছিল।
এর জের ধরে শুক্রবার রাতে শাশুড়িকে ঘরে আটকে থেকে সিলিন্ডারের গ্যাসের পাইপ কেটে দেয়।পরে বাহিরের জানালা দিয়ে দিয়াশলাই দিয়ে আগুন ছুড়ে মারে পুত্র বধূ রোজিনা।মুহূর্তেই আগুনে ঝলসে যায় শাশুড়ি শাহানার শরীর।
পরে আর্ত-চিৎকারে প্রতিবেশীরা তাকে অগ্নি দগ্ধ অবস্থায় উদ্ধার করে প্রথমে নেত্রকোনা,পরে ময়মনসিংহ ও বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে ভর্তি রয়েছে।তার অবস্থা আশংকা জনক।
এ ব্যাপারে শাহানার মেয়ে বাদী হয়ে নেত্রকোনা মডেল থানায় একটি মামলা দায়ের করে।

অনলাইন আপডেট

আর্কাইভ