ঢাকা, বৃহস্পতিবার 31 May 2018, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৪ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

ইসলাম বিদ্বেষ ইউরোপীয়দের জন্যও হুমকি- তুর্কি উপ-প্রধানমন্ত্রী

৩০ মে, আনাদুলো এজেন্সি : ইউরোপে ক্রমবর্ধমান বর্ণবাদ, বিদেশী বিদ্বেষ, বৈষম্য এবং ইসলাম বিদ্বেষ কেবল বিদেশি ও মুসলিমদের জন্যই হুমকি নয়, বরং তা ইউরোপীয়দের জন্যও হুমকি বলে মন্তব্য করেছেন তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকির বোজদাগ। মঙ্গলবার এক টুইট বার্তায় তিনি বলেন, ‘ইউরোপীয় রাজনীতিবিদ, শাসক ও কর্তৃপক্ষের কর্মকা- ও বক্তৃতা- যারা বর্ণবাদ, বিদেশি বিদ্বেষ, বৈষম্য এবং ইসলাম বিদ্বেষকে প্রচার করে, তাদেরকে উৎ্সাহিত করছে।’

জার্মানির সলিনেঙ শহরে বর্ণবাদী অগ্নিসংযোগের ২৫তম বার্ষিকী উপলক্ষে তিনি এই মন্তব্য করেন। ১৯৯৩ সালে সংগঠিত ওই ঘটনায় তুর্কি পরিবারের পাঁচ সদস্যকে হত্যা করা হয়েছিল।

তিনি ওই হামলার নিন্দা জানিয়ে বলেন, নতুন করে সলিনেঙয়ের মতো গণহত্যা প্রতিরোধ করার জন্য বর্ণবাদ, বিদেশি বিদ্বেষ, বৈষম্য এবং ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে অবশ্যই লড়াই করতে হবে। তিনি বলেন, ‘সব ধরনের চরমপন্থার বিরুদ্ধে লড়াই করা এবং ব্যাপারে চ্যালেঞ্জ নেয়ার মধ্যেই ইউরোপ এবং বিশ্বের ভবিষ্যত নিহিত।’ ১৯৯৩ সালের ২৯ মে জার্মানির ও য়েস্টফেলিয়ার সলিনেঙ শহরে ১৬ থেকে ২৩ বছর বয়সী চারজন ব্যক্তি একটি তুর্কি পরিবারের বাড়িতে আগুন দিয়ে পাঁচজনকে হত্যা করে এবং আরো ১৪ জনকে আহত করে। এই ঘটনার সঙ্গে যুক্ত তিন আসামিকে ১০ বছরের কারাদ- দেয়া হয় এবং অন্যজনকে দেয়া হয় ১৫ বছরের কারাদণ্ড।

অনলাইন আপডেট

আর্কাইভ