ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

কুমিল্লার দুই মামলায় খালেজা জিয়ার জামিন স্থগিতই থাকলো

ফাইল ছবি

 

সংগ্রাম অনলাইন : কুমিল্লার দুটি মামলায় কারাবন্দি খালেদা জিয়ার জামিনের যে আদেশ হাই কোর্ট দিয়েছিল, তাতে স্থগিতাদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। ফলে ঈদের আগে তার মুক্তি মিলছে না।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতির দেওয়া স্থগিতাদেশ ২৪ জুন পর্যন্ত বহাল রেখেছে।

উচ্চ আদালতে ছুটির আগে বৃহস্পতিবার ছিল শেষ কার্যদিবস; ছুটি শেষে ২৪ জুন আদালত খুলবে। চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর হবে ১৬ জুন।

আপিল বিভাগ আদালত খোলার পর প্রথম দিন ২৪ জুন পর্যন্ত শুনানি মুলতবি করে এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করতে বলেছে।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাদণ্ডের রায়ের পর চার মাস ধরে বন্দি খালেদা জিয়া ওই মামলায় আপিল করে জামিন পাওয়ার পর ঈদের আগেই তার মুক্তির আশা করেছিলেন বিএনপি নেতারা। কিন্তু কুমিল্লার দুটিসহ কয়েকটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানোয় তার মুক্তির পথে প্রতিবন্ধকতা তৈরি হয়। সেই পথ খুলতে মামলাগুলোতে হাই কোর্টে জামিন চেয়েছিলেন খালেদার আইনজীবীরা।

গত ২৮ মে হাই কোর্ট কুমিল্লার মামলা দুটিতে খালেদাকে জামিন দিলে ঈদের আগে দলীয় চেয়ারপারসনের মুক্তিতে আশাবাদী হয়ে উঠেছিলেন বিএনপি নেতারা। কিন্তু রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গিয়ে পরদিনই হাই কোর্টের আদেশের উপর চেম্বার বিচারপতির স্থগিতাদেশ আনেন। চেম্বার বিচারপতি জামিনের উপর স্থগিতাদেশ দিয়ে শুনানির জন্য বৃহস্পতিবার দিন ঠিক করে দিয়ে তা পাঠান নিয়মিত বেঞ্চে।

প্রধান বিচারপতি নেতৃত্বাধীন নিয়মিত আপিল বেঞ্চ চেম্বার বিচারপতির দেওয়া স্থগিতাদেশ বহাল রাখায় খালেদার মুক্তির পথ আপাতত খুলছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ