ঢাকা, শনিবার 2 June 2018, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৬ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

ডেনমার্কে জনসম্মুখে নেকাব নিষিদ্ধ

১ জুন, গার্ডিয়ান : মুসলিম নারীদের নেকাব নিষিদ্ধের প্রস্তাব পাস করেছে ডেনমার্ক পার্লামেন্ট। গত বৃহস্পতিবার মুসলিম নারীদের মুখ ঢাকা থাকে এমন পোশাকের সমালোচনা করে এটি নিষিদ্ধ করে দেশটির পার্লামেন্ট। পার্লামেন্টে এ সংক্রান্ত বিলটি উত্থাপন করে মধ্য-ডানপন্থী জোট সরকার। ৭৫-৩০ ভোটে বিলটি পাস হয়। আর ভোটদানে বিরত ছিলেন ৭৪ জন। সরকার অবশ্য দাবি করেছে বিশেষ কোনো ধর্মের প্রতি বিদ্বেষপ্রসুত হয়ে এই আইন পাস করা হয়নি।

আগামী ১ আগস্ট থেকে আইনটি কার্যকর হবে। কেউ এই আইন অমান্য করলে প্রথম দফায় ১ হাজার ডেনিশ ক্রোনার এবং দ্বিতীয় দফায় ১০ হাজার ক্রোনার জরিমানার বিধান রাখা হয়েছে।

মুসলিম নারীদের নেকাব নিষিদ্ধের ঘটনা ইউরোপে ধারাবাহিকভাবে চলে আসছে। ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডে বেশ কয়েকবছর আগেই নেকাব নিষিদ্ধ করা হয়েছে।

গত বছরের অক্টোবরে কানাডার কুইবেকে একটি প্রস্তাব পাশ করা হয়। যার ফলে দেশটিরতে সরকারি কর্মকর্তা কর্মাচারীরা নেকাব পরিধান করে অফিসে আসতে পারবেন না।

এ বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইউরোপ পরিচালম গৌরি ভ্যান গিউলিক ডেনমার্কের পক্ষ নিয়ে বলেন, প্রত্যেক নারীরই এমন পোশাক পরা উচিত যার মাধ্যমে তাকে চিনতে পারা যায়।

ইসলাম ধর্ম অনুযায়ী মুসলিম নারীদের সমস্ত শরীর ঢেকে রাখতে হয়। আর বেশিরভাগ মুসলিম নারীরা তা মেনে চলেন। তবে বিভিন্ন উন্নত দেশে নেকাব ও বোরকা নিষিদ্ধের কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া হচ্ছে বলে মনে করছেন ইসলামী বিশেষজ্ঞরা।

অনলাইন আপডেট

আর্কাইভ