ঢাকা, রোববার 3 June 2018, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৭ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

লালমনিরহাটে আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বেহাল অবস্থা

লালমনিরহাট সংবাদদাতা: জেলার আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও জনবল সংকটে এখন নিজেই অসুস্থ হয়ে পড়েছে। উপজেলার ৮টি ই্উনিয়নের তিন লাখ মানুষের স্বাস্থ্য সেবার জন্য রয়েছেন একজন মাত্র চিকিৎসক। টেকনিশিয়ান পদ শুন্য থাকায় প্যাথলজি বিভাগে ঝুলছে তালা। দেড় যুগ ধরে বিকল এক্স-রে মেশিন ।
ভারত সীমান্ত ঘেঁষা এ উপজেলার ৮ ইউনিয়নের তিন লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকারিভাবে গড়ে ওঠে ৩১ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পরবর্তিতে এ হাসপাতাল ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করে অপারেশন থেকে শুরু করে সকল ধরনের চিকিৎসার ব্যবস্থা করা হয়। তবে ভবন নির্মাণ হলেও ৫০ শয্যার জনবল নিয়োগ দেয়া হয়নি। বিধায় পুর্বের ৩১ শয্যার জনবল দিয়েই চলছে হাসপাতালটি। হাসপাতালের অনেক পদই শূন্য থাকার ফলে এ উপজেলার মানুষ বঞ্চিত হচ্ছে স্বাস্থ্য সেবার মত গুরুত্বপূর্ণ নাগরিক অধিকার থেকে। দীর্ঘদিন থেকে একমাত্র চিকিৎসক দিয়েই চলছে আন্তঃ ও বহিঃবিভাগে আসা হাজার হাজার রোগীর চিকিৎসা সেবা।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৩১ শয্যার জনবল অনুযায়ী জুনিয়র কনসালটেন্ট পাঁচটি পদই শুন্য। মেডিকেল অফিসার ১০টি পদের আটটি শূন্য। একমাত্র চিকিৎসক  ডা. মো. হামজা একাই আন্তঃ ও বহিঃবিভাগে রোগী দেখেন। স্যাকমো ১০টি পদের সাতটি শুন্য, তিন জনের একজন দুর্গাপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে। মাত্র দুইজন স্যাকমো ভরসা বহিঃবিভাগের রোগীর জন্য। নার্স ২২ জনের দুইটি শুন্য। টেকনিশিয়ান পদ শুন্য থাকায় প্যাথলজি বিভাগে ঝুলছে তালা। এক্স-রে মেশিন দেড় যুগ ধরে বিকল।
ডা. মো. হামজা জানান, ১০ জনের কাজ একা করতে গিয়ে তিনি নিজেই প্রায় অসুস্থ হয়ে পড়েন। রোগীদের ভিড়ে বিরতীহীনভাবে চলছে সেবা। তবে এ শ্রম স্বাস্থ্য সম্মত নয় বলে মন্তব্য করেন তিনি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নবিউর রহমান জানান, জনবল চেয়ে প্রায় প্রতি মাসে মন্ত্রণালয়ে চিঠি ও উপজেলা সম্বন্বয় কমিটির মিটিংয়ে দীর্ঘদিন ধরে চিকিৎসক সংকটের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু কোন কাজে আসছে না।
লালমনিরহাট-২ আসনের সংসদ সদস্য সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানান, চিকিৎসক সংকট পূরণে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। দ্রুত নতুন চিকিৎসক নিয়োগ চূড়ান্ত করে শুন্য পদ পূরণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ