ঢাকা, সোমবার 4 June 2018, ২১ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৮ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

মহাসড়ক নয় মৃত্যুর ফাঁদ ॥ ৬ ঘন্টায় প্রাণ গেল ১২ জনের

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জ, শরীয়তপুর, হবিগঞ্জ, বগুড়া ও নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ১৪ জন। গতকাল শনিবার রাত হতে রোববার সকালের মধ্যে এসব দুর্ঘটনা ঘটে। দৈনিক সংগ্রামের  প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট অনুযায়ী-
সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের রায়গঞ্জে ট্রাক ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে উভয় গাড়ি খাদে পড়ে অন্তত ৩ শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩ জন। গতকাল রোববার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার দাদপুর জিআর ব্রিজের কাছে পাবনা-বগুড়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার রাশিদুল (২৪), রহমান (৩২) ও আলামিন (২০)।
আহতরা হলেন-সারিয়াকান্দি উপজেলার বরইকান্দি গ্রামের মোসলেম আলীর ছেলে সাগর আলী (৩০), একই উপজেলার বড় কুতুবপুর গ্রামের মিন্টুর ছেলে মিনহাজ (২২) ও আব্দুল গফুরের ছেলে মো. সোহেল (২০)। তাদের রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী ও রায়গঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার (এসও) মোজাম্মেল হোসেন গণমাধ্যমকে জানান, ঢাকা থেকে বগুড়াগামী টিনবোঝাই একটি ট্রাক দাদপুর ব্রিজ এলাকায় এলে বিপরীত দিক থেকে আসা একটি কাভার্ডভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দু'টি যানবাহনই উল্টে খাদে পড়ে যায়। এসময় ট্রাকে থাকা টিনের বান্ডলসহ তিন যাত্রী খাদের পানিতে পড়ে যান। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় তাদের উদ্ধার করে। এতে আহত হন আরও তিনজন। তাদের উদ্ধার করে রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। নিহতদের লাশ হাটিকুমরুল হাইওয়ে থানা হেফাজতে রাখা হয়েছে বলেও জানান তিনি।
শরীয়তপুর: শরীয়তপুরে ধান বোঝাই ট্রাক খাদে পড়ে ধান কাটার তিন শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৯ শ্রমিক। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা তাদের উদ্ধার করে। গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে সদর উপজেলার কানার বাজার সংলগ্ন সড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- ইদ্রিস বিশ্বাস (৭০), রহমত গাজী (৪০) ও নাইমুল ইসলাম (১৭)। তারা সবাই সাতক্ষীরা জেলার আসাশনী এলাকার বাসিন্দা ছিলেন। তারা হলেন- ইসমাইল সরদার (৩৫), মহসিন (৪০), হামিদ (৩০), রবিউল ইসলাম (১৭) ও মালেক (২০)। আহতদের মধ্যে পাঁচজনকে উদ্ধার করে শরীয়তপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছ। এছাড়াও বাকি আহতরা হলেন- খায়রুল ইসলাম (৩৫), মালেক সরদার (৪০), আব্দুল আলিম (৩০) ও রবিউল গাজী (২৫)। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
আহত ইসমাইল সরদার গণমাধ্যমকে বলেন, আমরা ২০ জন শ্রমিক ৪০ দিন আগে কানার বাজার এলাকায় ধান কাটতে এসেছিলাম। এর মধ্যে আটজন এক সপ্তাহ আগে বাড়ি চলে যান। বাকি আমরা ১২ জন আজ একটি ট্রাক ভাড়া করে ২১০ বস্তা ধান নিয়ে কানার বাজার থেকে সাতক্ষীরার উদ্দেশে ছেড়ে যাচ্ছিলাম। কিছু দূর যাওয়ার পর ট্রাকটি উল্টে খাদে পড়ে যায়। এতে আমাদের তিন শ্রমিক ট্রাকের নিচে চাপা পড়ে মারা যান।
শরীয়তপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিয়াজ আহমেদ গণমাধ্যমকে বলেন, রাত ১০টায় দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। ট্রাকের নিচে লাশের সন্ধান পাওয়া গেছে। আমরা তা উদ্ধারে অভিযান চালিয়ে যাচ্ছি।
নোয়াখালী: নোয়াখালী সদর উপজেলার ডাক্তার বাজার এলাকায় অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণে দু’জন নিহত হয়েছেন। এতে দগ্ধ হয়েছেন আরও একজন। নিহত বা আহত কারো নাম পরিচয় জানা যায়নি। গতকাল রোববার সকাল ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, আজ সকালে সোনাপুর-আলেকজান্ডার সড়কের ডাক্তার বাজার এলাকায় সিএনজি চালিত একটি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলেই একজন পুড়ে মারা যান। এসময় দগ্ধ হন আরও দু’জন। তাদের উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়ার পর আরও একজনের মৃত্যু হয়। সুধারাম থানার উপ-পরিদর্শক (এসআই) নিবাস গণমাধ্যমকে জানান, খবর পেয়ে পুলিশ নিহতদের লাশ উদ্ধার করেছে। হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় বেপরোয়া সিএনজি অটোরিকশার ধাক্কায় আলী হোসেন (৭৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। নিহত আলী হোসেন চুনারুঘাটে দুর্গাপুর-নোয়াগাঁও গ্রামের বাসিন্দা ছিলেন। গত শনিবার দিবাগত রাত সাড়ে ১০টায় উপজেলার বাসুল্লা বাজারের কাছে এ দুর্ঘটনা ঘটে।
স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা গেছে, শনিবার রাতে বাসুল্লা বাজারে মাছ বিক্রি শেষে বাড়ি ফিরছিলেন তিনি। এসময় পথে একটি সিএনজি অটোরিকশা তাকে পেছন দিকে ধাক্কা দেয়। এতে তিনি গুরুতর আহত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে নেয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালের চিকিৎসক ডা. মিঠুন রায় গণমাধ্যমকে বলেন, মৃত অবস্থায় আলী হোসেনকে হাসপাতালে নিয়ে আসা হয়। পরে ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠানো হয়।
বগুড়া: বগুড়ার শেরপুর উপজেলায় পেছন থেকে কার্ভাডভ্যানের ধাক্কায় তিন ব্যক্তি নিহত হয়েছেন। একই দুর্ঘটনায় একজন আহত হয়েছেন। হতাহতরা পেশায় রাজমিস্ত্রি ছিলেন বলে জানা গেছে। নিহতরা হলেন- উপজেলার ভবানীপুর ইউনিয়নের ছোনকা দক্ষিণপাড়ার মহসিন আলী, সাদেক আলী ও শাহ মাহমুদ। তবে আহত ব্যক্তির পরিচয় জানা যায়নি। গতকাল রোববার  সকালের দিকে উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের ছোনকা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। গতকাল দুপুর ১২টার দিকে নন্দীগ্রাম কুন্দারহাট হাইওয়ে ফাঁড়ি পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কাজল কুমার নন্দী গণমাধ্যমকে দুর্ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করেন।
তিনি জানান, সকালে ছোনকা এলাকায় অবস্থিত মজুমদার এগ্রো ফুড প্রডাক্টস নামের একটি প্রতিষ্ঠানের সামনে দিয়ে ঢাকা-বগুড়া মহাসড়ক হয়ে রাজমিস্ত্রির পেশার ছয়জন ব্যক্তি হেঁটে ছোনকা বাজারের দিকে আসছিলেন। পথিমধ্যে ঢাকা থেকে ছেড়ে আসা বগুড়াগামী একটি কার্ভাডভ্যান (ঢাকা মেট্রো-ম-১১-৪০০৮) পেছন থেকে তাদেরকে সজোরে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিন ব্যক্তি নিহত হন। আহত হন একজন। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান এসআই কাজল কুমার নন্দী।

অনলাইন আপডেট

আর্কাইভ