ঢাকা, বুধবার 6 June 2018, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫, ২০ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

সংসদের বাজেট অধিবেশন শুরু চলবে ১২ জুলাই পর্যন্ত

সংসদ রিপোর্টার : জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে গতকাল মঙ্গলবার। চলমান সংসদের ২১তম এ অধিবেশন সকাল ১১টা ২০ মিনিটে শুরু হয়। চলবে ১২ জুলাই পর্যন্ত। এছাড়া ৭ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ২৮ জুন সংসদে তা পাস হবে।
২১তম এ অধিবেশন শুরুর দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অধিকাংশ মন্ত্রী-এমপিরা জাতীয় সংসদে উপস্থিত ছিলেন। অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত ছিলেন।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২৮ জুন বাজেট পাস হবে। রোজার মাসে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হবে। জাতীয় পার্টির সিনিয়র সংসদ সদস্য কুড়িগ্রামের এ কে এম মাঈদুল ইসলাম গত ১০ মে মারা যাওয়ায় শোক প্রস্তাব আনার পর আলোচনা শেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় সংসদের বৈঠক মুলতবি করা হয়। সংসদের সভাপতিমন্ডলির সদস্য নির্বাচিত করা হয়েছে। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠকে তারা সভাপতিত্ব করবেন।
শোক প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেন, একেএম মাঈদুল ইসলামকে হারিয়ে সত্যিকার অর্থেই আমি একজন ছোট ভাইকে হারিয়েছি। তিনি একজন ভাল মানুষ ও রাজনীতিবিদ ছিলেন। তিনি সৎ রাজনীতিবিদ ও ব্যবসায়ী ছিলেন। এলাকায় একজন দানবীর হিসেবে পরিচিত ছিলেন। মানুষের জন্য সবসময় ভাল চিন্তা করতেন।
তিনি বলেন, মাঈদুল ইসলামের গুণের কথা বলে শেষ করা যাবে না। সত্যিকার অর্থে তাকে হারিয়ে আমরা একজন দানশীল, পরোপকারী, অমায়িক, সৎ রাজনীতিবিদ ও ভাল মানুষকে হারিয়েছি।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, একেএম মাঈদুল ইসলাম একজন স্বজ্জন মানুষ ছিলেন। বিনয়, ন¤্র স্বভাবের সদা হাস্যোজ্জল ও বন্ধুপ্রিয় মানুষ ছিলেন। কুড়িগ্রাম নিয়ে তার ছিল নিরন্তর চিন্তা। ওই এলাকার মানুষের জীবন মান উন্নয়নে সবসময় চিন্তা করতেন।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, একেএম মাঈদুল ইসলাম একজন চমৎকার মানুষ ছিলেন। তার আচার আচরণ ছিল অত্যন্ত অমায়িক। তিনি সবসময় হাসিমুখে কথা বলতেন। সম্ভ্রান্ত বংশে জন্ম নিলেও তার মধ্যে কোন ধরনের ধাম্বিকতা বা অহংকার ছিল না, তিনি একজন বিনয়ী মানুষ ছিলেন। আমার দেখা মানুষের মধ্যে তিনি ছিলেন অন্যতম।
চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, একেএম মাঈদুল ইসলাম একজন ন¤্র, ভদ্র ও রুচিশীল মানুষ ছিলেন। দল-মত নির্বিশেষে সকলের সাথে তার সুসম্পর্ক ছিল।
বাজেট সম্পর্কে জানতে ও সংসদে এ নিয়ে আলোচনায় সহযোগিতা করতে এমপিদের জন্য জাতীয় সংসদে চালু হয়েছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। সোমবার পর্যন্ত প্রাপ্ত নোটিশ অনুযায়ী, এ অধিবেশেনে ৪টি বিল, কমিটিতে পরীক্ষাধীন ৭টি ও উত্থাপনের অপেক্ষায় ৬টি বিল পাসের জন্য অপেক্ষায় রয়েছে। এবার প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।
২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল চলে। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ