ঢাকা, বুধবার 6 June 2018, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫, ২০ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

দুদকের কমিশনার নিয়োগে বাছাই কমিটি

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) একজন কমিশনার নিয়োগের বিষয়ে সুপারিশ দিতে পাঁচ সদস্যের একটি বাছাই কমিটি করেছে সরকার। আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে সভাপতি করে মন্ত্রিপরিষদ বিভাগ সম্প্রতি কমিটি গঠনের আদেশ জারি করেছে।
দুদক আইন অনুযায়ী, তিন জন কমিশনার নিয়ে দুর্নীতিবিরোধী এই কমিশন গঠিত হয়। কমিশনারদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যানের দায়িত্ব দেয় সরকার। কমিশনারদের মেয়াদ থাকে পাঁচ বছর। দুদক কমিশনার (অনুসন্ধান) নাসিরউদ্দিন আহমেদের মেয়াদ আগামী ২৫ জুন শেষ হবে। সাবেক সচিব ইকবাল মাহমুদ বর্তমানে দুদক চেয়ারম্যান এবং এ এফ এম আমিনুল ইসলাম কমিশনারের (তদন্ত) দায়িত্বে আছেন।
হাইকোর্টের বিচারপতি মো. নুরুজ্জামান, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক আবুল ফয়েজ মো. আবিদ, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এবং সর্বশেষ অবসরপ্রাপ্ত মন্ত্রিপরিষদ সচিবের আগের মন্ত্রিপরিষদ সচিব হিসেবে এম আবদুল আজিজকে বাছাই কমিটির সদস্য করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, বাছাই কমিটির কমপক্ষে তিনজন সদস্যের সিদ্ধান্তের ভিত্তিতে কমিশনারের একটি শূন্য পদের বিপরীতে দুইজন ব্যক্তির নামের তালিকা রাষ্ট্রপতির কাছে সুপারিশ হিসেবে পাঠাবেন। কমপক্ষে চারজন সদস্যের উপস্থিতিতে বাছাই কমিটির কোরাম গঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

অনলাইন আপডেট

আর্কাইভ