ঢাকা,বুধবার 14 November 2018, ৩০ কার্তিক ১৪২৫, ৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন: ইউরোপকে পুতিন

রুশ প্রেসিডেন্ট পুতিন ও অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্য

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, “রাজনৈতিক কারণে নিষেধাজ্ঞাসহ অন্যান্য যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে তা রাজনৈতিক সংকটগুলোর সমাধান করতে পারবে না। ”

মঙ্গলবার ভিয়েনায় স্বাগতিক অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে সাক্ষাতের পর এক আহ্বান জানান পুতিন।

তিনি বলেন, “এ নিষেধাজ্ঞা যারা আরোপ করেছে এবং যাকে লক্ষ্য করে আরোপ করা হয়েছে তাদের দুপক্ষই এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হচ্ছে। কাজেই প্রত্যেকের স্বার্থে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত।”

কৃষ্ণসাগর তীরবর্তী ক্রিমিয়া উপত্যকা

২০১৪ সালের গোড়ার দিকে কৃষ্ণসাগর তীরবর্তী ক্রিমিয়া উপত্যকায় অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে রাশিয়া এটিকে নিজ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেয়। ইউক্রেনের ওই প্রজাতন্ত্রকে রাশিয়া ‘অন্যায়ভাবে দখল’ করে নিয়েছে অভিযোগ তুলে দেশটির বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন ওই বছরই নিষেধাজ্ঞা আরোপ করে।

মঙ্গলবার প্রেসিডেন্ট পুতিন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্য’র সঙ্গেও সাক্ষাৎ করেন। সাক্ষাতে অস্ট্রিয়ার চ্যান্সেলর রাশিয়ার সঙ্গে সংলাপ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। তিনি বলেন, “পরস্পরের বিরুদ্ধে অবস্থান নেয়ার চেয়ে পরস্পরের সঙ্গে এগিয়ে যাওয়াই শ্রেয়।”

অনলাইন আপডেট

আর্কাইভ