শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

এবার ভারতকে হারালো বাংলাদেশ মহিলা দল

 স্পোর্টস রিপোর্টার : আফগানিস্তানের কাছে এক ম্যাচ হাতে রেখে সাকিব আল হাসানের দল সিরিজ হারলেও মহিলা এশিয়া কাপে চমক দেখাচ্ছে মহিলা ক্রিকেট দল। সালমা খাতুনের নেতৃত্বে মহিলা এশিয়া কাপে পাকিস্তানের পর ভারতকেও হারালো বাংলাদেশ মহিলা দল। অবশ্য মহিলা এশিয়া কাপে বাংলাদেশের শুরুটা হয়েছিল শ্রীলংকার বিপক্ষে বাজে পরাজয় দিয়ে। কিন্তু দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারানোর পর তৃতীয় ম্যাচে টুর্নামেন্ট ফেভারিট ভারতকে ৭ উইকেটে হারিয়েছেন সালমা-রুমানারা। ভারতের বিপক্ষে যে  কোন ফরম্যাটে এটা বাংলাদেশ মহিলা দলের এটা প্রথম জয়।

 কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। রুমানা আহমেদের ঘূর্ণিতে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪১ রান করে দলটি। জবাবে ফারজানা হকের প্রথম টি-টোয়েন্টি হাফ সেঞ্চুরি ও রুমানার অপরাজিত ৪২ রানের ইনিংসের বদৌলতে ২ বল ও ৭ উইকেট হাতে  রেখে ১৪২ রান করে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। এটা টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রওও বটে। টি-টোয়েন্টিতে এর আগে নয়বার ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত জয়টি এলো দশম এশিয়া কাপের মত বড় টুর্নামেন্টে। এদিন রুমানার লেগ স্পিন ছাড়াও ভারতের সবচেয়ে বড় ঘাতক ছিল রান আউট। তিনজন ব্যাটসম্যান এভাবে উইকেট হারিয়েছেন। দ্বিতীয় ওভারে দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় ভারত। আঘাতটি হানেন  অধিনায়ক সালমা খাতুন। ২৬ রানের মাথায় রান আউটে কাটা পড়েন অপর ওপেনার স্মৃতি মানধানা। তৃতীয় উইকেটে পূজা ভাস্ত্রাকর ও অধিনায়ক হারমানপ্রিত কাউর মিলে গড়েন ৪৪ রানের জুটি। পুজা ব্যক্তিগত ২০ রানে বিদায় নিলে হারমানপ্রিত দিপ্তি শর্মাকে নিয়ে গড়েন ৫০ রানের জুটি। এই ভারতীয় অধিনায়ক ৩৭ বলে ৬টি চারে ৪২ রান করেন। এসময় আঘাত হানেন রুমানা। দলীয় ১২০ রানে তিনি ফেরান হারমানপ্রিতকে। পরবর্তী ওভারে এসে আউট করেন দিপ্তি ও অনুজা পাতিলকে। ফলে ১৮ ওভার শেষে দলটির স্কোরকার্ড দাঁড়ায় ৬ উইকেটে ১২৩ রানে। সেখান থেকে শেষ পর্যন্ত ভারত ১৪১ রানে পৌঁছে। রুমানা শেষ ওভারে রান আউট করেন ঝুলন গোস্বামিকে। ৪ ওভার বল করে রুমানা ২১ রান খরচায় পান ৩ উইকেট। অপর উইকেটটি সালমার। লক্ষ্য তাড়া করতে নেমে ৮ ওভারের মাঝেই দলীয় ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। দলের ইনিংসের বাকি অংশ শুধুই ফারজানা-রুমানাময়। দুজন মিলে ৯৩ রানের জুটি গড়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। ফারজানা ৪৬ বলে ৫ চার ও ১ ছয়ে ৫২ রান করে অপরাজিত থাকেন। অন্যদিকে রুমানা ৩৪ বলে ৬টি চারে ৪২ রান করে অপরাজিত থাকেন। ভারতীয় বোলারদের মাঝে একটি করে উইকেট পেয়েছেন পূজা, রাজেশ্বরি ও পুনম। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সের জন্য ম্যাচসেরার পুরস্কার পান রুমানা। এই জয়ে তিন ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট বাংলাদেশের মহিলা দলের। ভারত, শ্রীলংকা ও পাকিস্তান ৩ ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে তালিকার প্রথম তিন স্থান অধিকার করে আছে। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশ চতুর্থ। আজ থাইল্যান্ডের বিপক্ষে  খেলবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত  স্কোর-

ভারত : ১৪১/৭ (২০ ওভার) (মিতালি ১৫, স্মৃতি ২, পুজা ২০, হারমানপ্রিত ৪২, দিপ্তি ৩২, মোনা ১৪*, অনুজা ১, ঝুলন ৪, তামান্না ১; জাহানারা ০/৩৪, সালমা ১/২১, নাহিদা ০/২১, খাদিজা ০/২৪, ফাহিমা ০/১৬, রুমানা ৩/২১)।

বাংলাদেশ : ১৪২/৩ (১৯.৪ ওভার) (শামিমা ৩৩, আয়েশা ১২, ফারজানা ৫২, নিগার ১, রুমানা ৪২*; ঝুলন ০/২৬, পুজা ১/২১, অনুজা ০/১৭, রাজেশ্বরি ১/২৬, পুনম ১/২১, হারমানপ্রিত ০/১১, দিপ্তি ০/১৯)।

ফলাফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচ : রুমানা আহমেদ।

অনলাইন আপডেট

আর্কাইভ