ঢাকা, রোববার 10 June 2018, ২৭ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে তার মাশুল দিতে হবে পুরো জাতিকে -সুজন

রাজশাহী অফিস : নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে তার দায় নির্বাচন কমিশনের। খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে ভূমিকার জন্য নির্বাচন কমিশনের (ইসি) ‘বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ’ হওয়ার দায় তাদেরই। আর  সেখানকার যে ‘অভিজ্ঞতা’, তাতে ইসির মধ্যে আত্মবিশ্বাস না থাকলে সামনের নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা উচিত বলে অভিমত দিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।
গত শুক্রবার বিকেলে রাজশাহীর একটি রেস্তোরাঁয় সুজন ও পিস প্রেসার গ্রুপের আয়োজনে রাসিক নির্বাচন নিয়ে পরিকল্পনা সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ অভিমত দেন। ড. বদিউল বলেন, খুলনার ধারাবাহিকতায় রাজশাহীসহ বাকী সিটি কর্পোরেশনের নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে তার মাশুল দিতে হবে পুরো জাতিকে। এর দায় চাপবে কমিশনের উপরেও। সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে নির্বাচন কমিশনের আত্মবিশ্বাস না থাকলে সেনা মোতায়েন করা উচিত। নির্বাচন কমিশনকেই সেই সিদ্ধান্ত নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই নির্বাচন কমিশনের দায়বদ্ধতা নাগরিকদের কাছে। নাগরিকদের স্বার্থে, নাগরিকদের পক্ষে, নাগরিকদের কল্যাণে তারা একটি সুষ্ঠু নির্বাচন প্রতিষ্ঠা করবে। তাদের দায়বদ্ধতা অন্য কারো কাছে না। অধিকাংশ নাগরিক মনে করে রংপুরে তারা সঠিকভাবে দায়িত্বটা পালন করে ব্যাপক জনআস্থা অর্জন করেছিল। কিন্তু দুর্ভাগ্যবশত তাদের এই কার্যক্রম খুলনা নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী প্রক্রিয়ার বিশ্বাসযোগ্যতাকে ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ করেছে। তিনি আরো বলেন, আমি আশা করবো রাসিক নির্বাচনে তারা নিরপেক্ষতার, দায়িত্বশীলতার সঙ্গে এবং পক্ষপাত দুষ্টতার ঊর্ধ্বে উঠে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দিতে পারবে। কারণ নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে তার মাশুল পুরো জাতিকে দিতে হবে। নির্বাচন কমিশন এই দায় কোনোভাবেই এড়াতে পারবে না।
সারচার্জ মওকুফ ২৮ জুন পর্যন্ত
রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) এলাকার সব পৌরকর ও ট্রেড লাইসেন্সের সারচার্জ মওকুফ করা হয়েছে। আগামী ২৮ জুন পর্যন্ত সারচার্জ মওকুফের দিন ধার্য করা হয়েছে। এ বিষয়ে নাগরিকদের জানাতে ইতোমধ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।
রাসিক গণসংযোগ বিভাগ জানায়, হোল্ডিং মালিকদের ১ জুন থেকে ২৮ জুন পর্যন্ত পৌরকর ও ট্রেড লাইসেন্সের সমস্ত সারচার্জ মওকুফ করা হয়েছে। ২৮ জুনের মধ্যে বাড়ির পৌরকরের বিল নির্ধারিত ব্যাংকে পরিশোধ করা যাবে। তিনি জানান, এছাড়া বিলবোর্ডের বিজ্ঞাপন কর, রিকশা ও রিকশাভ্যানের লাইসেন্স, ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স নবায়নসহ সব ধরনের লাইসেন্স নবায়ন ও পৌরকর পরিশোধের জন্যও বলা হয়েছে।
মোটরসাইকেল আরোহী নিহত
রাজশাহীতে ট্রাকের ধাক্কায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। শুক্রবার দুপুর ২টার দিকে পবার আশরাফের মোড় সংলগ্ন রণহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত আনোয়ার ইসলাম মন্ডল (৪০) রাজশাহীর পবা উপজেলার আশরাফের মোড় সংলগ্ন রণহাট এলাকার মৃত আব্দুল গফুর মন্ডলের ছেলে। আনোয়ার মোটারসাইকেল নিয়ে বাড়ি থেকে বের হয়ে বাইপাস মহাসড়কে উঠছিলেন। এমন সময় পেছন থেকে একটি ট্রাক এসে তাকে পেছন থেকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। পরে তার লাশ পরিবার এসে নিয়ে যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ