ঢাকা, সোমবার 11 June 2018, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৫ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

বাণিজ্য উত্তেজনার বিপরীতে চীনে আঞ্চলিক নেতাদের সম্মেলন

১০ জুন, ইন্টারনেট : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন বাণিজ্য নীতি ও ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়া যাওয়া নিয়ে উত্তেজনার মধ্যে আঞ্চলিক নেতাদের সম্মেলনে বসেছে চীন। উপকূলীয় শহর কিনদাওতে শনিবার শুরু হওয়া দুই দিনের এই সম্মেলন যৌথভাবে আয়োজন করেছে চীন ও রাশিয়া। আট জাতির সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন (এসসিও) এর এই সম্মেলনে ইরান, ভারত, পাকিস্তান ছাড়াও উপস্থিত রয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নের চার দেশ কাজাখাস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও তাজিকিস্তানের প্রতিনিধিরা।

সম্মেলনে যোগ দিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসেইন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। শনিবার সম্মেলনের উদ্বোধনী ঘোষণা করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উদ্বোধনী ভাষণে তিনি বলেন, এসসিও সম্প্রসারণের পর এর ভবিষ্যত উন্নয়নের রুপরেখা তৈরি করবো।

তিনি বলেন, কিনদাও সম্মেলন আমাদের জন্য নতুন সম্ভাবনার কেন্দ্র। সাংহাইয়ের উদ্দীপনাকে কাজে লাগিয়ে আমরা একসাথে স্রোত ভেঙে এগিয়ে যাবো আর আমাদের সংগঠনের নতুন দিগন্তের সূচনা করবো।

এসসিও সম্মেলনে মূলত বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নগত সহায়তার ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে। বৈঠকে চীনের বেল্ট এন্ড রোড প্রজেক্ট নিযে আলোচনা হবে। চীনের প্রস্তাবিত এই রাস্তাটি এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকাসহ বিশ্বের মোট ৬০টি দেশের ওপর দিয়ে যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ