ঢাকা, সোমবার 11 June 2018, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৫ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

সহীহভাবে কুরআন পড়া ও কুরআনের অর্থ অনুধাবন করা একান্ত জরুরি -বিচারপতি মোহাম্মাদ আবদুর রউফ

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মাদ আব্দুর রউফ বলেন- সহীহভাবে কুরআন পড়া ও কুরআনের অর্থ অনুধাবন করা সকল মু’মিন মুসলমানের জন্য একান্ত জরুরি। এ লক্ষ্যে বাংলাদেশ মসজিদ মিশন সর্বস্তরে সহীহ কুরআন তা’লিম ও তার মর্ম বুঝানোর জন্য যোগ্য মু’য়াল্লিম তৈরির যে উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসার যোগ্য।
গতকাল রোববার  বাংলাদেশ মসজিদ মিশনের মু’য়াল্লিম কোর্স সমাপনী অনুষ্ঠানের সনদ ও পুরস্কার বিতরণীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মসজিদ মিশন কমপ্লেক্সে অনুষ্ঠিত সহ সভাপতি প্রফেসর ড. ইয়াহইয়ার রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল ড. মাওলানা খলিলুর রহমান মাদানী, আন্তর্জাতিক কারী গোলাম মোস্তফা, ইসলামী কানুন বাস্তবায়ন পরিষদ সভাপতি মাওলানা আবু তাহের জিহাদী, খেলাফতে রব্বানীর আমীর মুফতি ফয়জুল হক জালালাবাদী, মাওলানা আহমদ আলী কাসেমী,শর্ষীনার দরবারের পীর মাওলানা শাহ আরিফ বিল্লাহ সিদ্দিকী,মুফতি ফয়জুল্লাহ কাসেমী,অধ্যক্ষ মাওলানা মোশাররফ হোসাইন,মাওলানা কাজী জালাল উদ্দীন, মুহাদ্দিস আবুল হাসান, জাতীয় ইমাম পরিষদের সভাপতি মাওলানা লুৎফর রহমান,মুফতি মাওলানা তাজুল ইসলাম কাওসারী,হাফেজ মাওলানা ফারুখ হোসাইন, অধ্যক্ষ শহীদুল ইসলাম,প্রিন্সিপাল মাওলানা রফিকুল ইসলাম মিয়াজী, মুফতি ইমাদুদ্দিন,অধ্যক্ষ শহীদুল ইসলাম,মুফতি কামরুল ইসলাম, মুফতি কেফায়েতুল্লাহ প্রমুখ।
প্রধান অতিথি বলেন, কুরআন নাযিলের মাসে সহীহভাবে কুরআন অধ্যায়নের মাধ্যমে আমাদের জীবনকে বদলিয়ে দেয়া সম্ভব। কুরআনের কাছে প্রশ্ন করলে জীবন ও জীবন ঘনিষ্ঠ সকল বিষয়ের সুষ্ঠু সমাধান আমরা পাই। তাই আসুন কুরআন ভিত্তিক জীবন গড়ে তুলি।
মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল ড. মাওলানা খলিলুর রহমান মাদানী বলেন, পবিত্র মহাগ্রন্থ আল কুরআন সহীহভাবে তেলাওয়াত ও ব্যাখ্যাসহ অধ্যায়ন করতে না পারলে দ্বীন বুঝা ও মানা সম্ভব হয় না। তাই মসজিদ মিশন সর্বশ্রেণীর মুসল্লিদের মাঝে ব্যাখ্যাসহ সহীহ কুরআন তা’লিমের বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে। এরই ধারাবাহিকতায় সহীহ কুরআন তা’লিমের উস্তাদ ও মু’য়াল্লিমদের বিশ দিন ব্যাপী এ “মুয়াল্লিম কোর্স” সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানে দেশের বিশিষ্ঠ বুদ্ধিজীবী ও শীর্ষ উলামায়ে কেরাম উপস্থিত হয়ে আমাদেরকে উৎসাহিত করেছেন। কুরআন নাযিল, কুরআন হিফাজত ও কুরআন কায়েমের এ মাসে আমাদের সকলকে সহীহভাবে কুরআন তেলওয়াত ও অধ্যায়নের অঙ্গীকার করতে হবে। কুরআন অধ্যায়নকারী, কুরআন আমলকারী, কুরআনের আলোকে জীবন গড়া ও কুরআনের কর্মীরাই পারে সকল প্রকার অপরাধ ও দুর্নীতি মুক্ত জীবন গড়তে।
আবু তাহের জিহাদী বলেন, জানার জন্য কুরআন, মানার জন্য কুরআন। আমাদের সকলকে কুরআনের পথে ফিরে আসতে হবে।
মাওলানা আজিজুর রহমান বলেন, আল কুরআনকে অবহেলা ও উপেক্ষা করার কারণে আমাদের ব্যক্তি জীবন ও সমাজ জীবনে মহা দুর্দশা নেমে আসছে।
সভাপতি বক্তব্যে প্রফেসর ড. ইয়াহইয়ার রহমান বলেন, মহানগ্রন্থ আল কুরআনই মু’মিন জীবনের পার্মানেন্ট অজিফা। সহীহ শুদ্ধভাবে কুরআন তিলাওয়াত করতে না পারলে আমাদের পুরা জীবনটাই বৃথা। কারণ কুরআন সহীহ না হলে নামাযও সহীহ হয় না। তাই আমাদেরকে সহীহভাবে কুরআন তিলাওয়াত ও এর মর্ম অনুধাবন করার বাস্তব উদ্যোগ নিতে হবে।
অনুষ্ঠানে মু’য়াল্লিম কোর্স-এর কৃতকার্যদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি ও মেহমানবৃন্দ। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ