ঢাকা, সোমবার 11 June 2018, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৫ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

ঈদকে সামনে রেখে সুন্দরবনের সম্পদ রক্ষায় কঠোর নিরাপত্তা

খুলনা অফিস: পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের বনজসম্পদ রক্ষায় নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। ইতোমধ্যে বন বিভাগ থেকে বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এছাড়া এখন থেকে শুরু করে ঈদের পরেও বন বিভাগের বিশেষ টিম স্মার্ট বাহিনী সার্বক্ষণিক পেট্রোল চালিয়ে যাবে।
বন বিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবনের হরিণ শিকার, অবৈধভাবে গাছ কাটা এবং জেলেদের নিকট থেকে বনদস্যুদের চাঁদা আদায়রোধে গত ৫ জুন সকাল ১১ টায় খুলনা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। স
ভায় বিশেষ বিশেষ টিম গঠন করে টহল জোরদারসহ প্রত্যেক স্টেশন কর্মকর্তার সমন্বয়ে টহল কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এস এম শোয়াইব খানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বানিয়াখালি স্টেশন কর্মকর্তা মো. ওবাইদুল্যাহ, কাশিয়াবাদ স্টেশন কর্মকর্তা মো. সুলতান মাহমুদ টিটু, কালাবগি স্টেশন কর্মকর্তা শ্যামা প্রসাদ রায়, নলিয়ান স্টেশন কর্মকর্তা মো. মকবুল হোসেন আকন, সুতারখালি স্টেশন কর্মকর্তা শফিউর রহমান, হডডা টহল ফাঁড়ির ওসি আব্দুস ছাত্তার, বজবজা টহল ফাঁড়ির ওসি মো. সাইফুল ইসলাম, খাশিটানা টহল ফাঁড়ির ওসি মো. কামরুজ্জামান, শাকবাড়িয়া টহল ফাঁড়ির ওসি খান মিজানুর রহমানসহ বিভিন্ন টহল ফাঁড়ির কর্মরত ভারপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে ঈদকে সামনে রেখে সুন্দরবনে এক শ্রেণির চোরাকারবারী এ সুযোগ কাজে লাগিয়ে সুন্দরবনের কাঠ পাচার করে আর্থিক ফায়দা লুটে থাকে। এছাড়া এক শ্রেণির অসাধু শিকারি চক্র মায়াবি হরিণ নিধনযজ্ঞে মেতে ওঠে। এ বছর এ সুযোগ যাতে কাজে না লাগাতে পারে সেদিকে লক্ষ্য রেখে বন বিভাগ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তার বলয়।
খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. শোইয়েব খান বলেন, ইতোমধ্যে ঈদ উল ফিতরকে সামনে রেখে বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়িতে কর্মরত বন বিভাগের স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে টহল কার্যক্রম পরিচালনার জন্য। তাছাড়া বিশেষ টিমের পাশাপাশি রাত-দিন বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির সমন্বয়ে গঠিত টিম সুন্দরবনের বিভিন্ন এলাকায় টহল কার্যক্রম চালানো হবে।
সুন্দরবন পশ্চিম বন বিভাগের ডিএফও মো. বশিরুল আল মামুন বলেন, সুন্দরবনের নিরাপত্তা বজায় রাখতে  ইতোমধ্যে ঈদের ছুটি বাতিল করা হয়েছে বন বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীর। এ ছাড়া তিনি নিজেও টহল কার্যক্রম চালাবেন বলে জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ