ঢাকা, মঙ্গলবার 12 June 2018, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৬ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

আজ চলতি মেয়াদের শেষ বাজেট ঘোষণা করবেন সিসিক মেয়র আরিফ

সিলেট ব্যুরো : সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে সম্ভাব্য প্রার্থীরা গরম করে তুলছেন রাজনীতির মাঠ। বর্তমান মেয়র বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীও আছেন নির্বাচনী দৌড়ে। আজ মঙ্গলবার চলতি মেয়াদের শেষ বাজেট (২০১৭-১৮ অর্থবছর) ঘোষণা করবেন সিসিক মেয়র আরিফ। বিকেলে নগরীর একটি হোটেলে এই বাজেট ঘোষণা করা হবে।
২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে টানা দুইবারের মেয়র আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদ কামরানকে বড় ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী। ওই বছরের ১৮ সেপ্টেম্বর দায়িত্বভার গ্রহণ করেন তিনি। আরিফুল হক চৌধুরী ২০১৪ সালের ২৪ আগস্ট ২০১৪-১৫ অর্থবছরের জন্য সিলেট সিটি করপোরেশনের বাজেট পেশ করেন। সেটাই ছিল তাঁর পেশকৃত প্রথম বাজেট। এরপর প্রাক্তণ অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার ঘটনায় দুটি মামলায় অভিযুক্ত হয়ে কারান্তরীণ হন আরিফ। মামলার জালে জড়িয়ে দুই বছরেরও বেশি সময় কারাগারে থাকা আরিফ ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ অর্থবছরে সিসিকের বাজেট পেশ করতে পারেননি। এ দুই অর্থবছরে সিসিকের বাজেট পেশে কোনো আনুষ্ঠানিকতা হয়নি। তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা বাজেট প্রণয়ন করে পাঠিয়ে দিতেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ে। পরবর্তীতে মন্ত্রণালয় তা অনুমোদন করতো। কারামুক্ত হয়ে ২০১৭ সালের ১৭ আগস্ট ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন তিনি। এবার আরেকটি বাজেট পেশ করতে যাচ্ছেন সিসিকের এই আলোচিত মেয়র। সবমিলিয়ে তার পেশকৃত বাজেট হবে তিনটি।
আগামী ৩১ জুলাই সিলেট সিটি কর্পোরেশনের চতুর্থ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে আগামী ১৩ জুন থেকে শুরু হবে মনোনয়নপত্র জমাদান কার্যক্রম। আরিফুল হক চৌধুরী এবারও মেয়র প্রার্থী হিসেবে আছেন আলোচনার তুঙ্গে। বিএনপি থেকে আরো অন্তত দুই নেতা মেয়র পদে প্রার্থীতার দাবিদার হলেও নানা সূত্রের আভাস, এবারও মেয়র পদে দলের সমর্থন পাচ্ছেন আরিফ। দল থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী মেয়র আরিফ। তিনি বলেন, আবারও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র পদে বিজয়ী হবেন, এমন আত্মবিশ্বাস রয়েছে তাঁর।

অনলাইন আপডেট

আর্কাইভ