ঢাকা, মঙ্গলবার 12 June 2018, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৬ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

৬ দফাই এক দফায় রূপ নিয়ে স্বাধীনতা আন্দোলনে রূপ নিয়েছিলো

খুলনা অফিস: আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেছেন, ৭ জুন বাঙালি জাতির জন্য একটি ঐতিহাসিক দিন। যে দিনের বাঙালি জাতির ভাগ্য উন্নয়নের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে ৬ দফা দাবি পেশ করা হয়। আর এই ৬দফা পেশ করার সাথে সাথেই বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়। বঙ্গবন্ধুর নামে ২৩ টি মামলা দায়ের করে পাক হানাদার বাহিনী। ৬ দফা শেষ পর্যন্ত ১ দফায় এসে বঙ্গবন্ধুর মুক্তি এবং স্বাধীনতার দাবিতে পরিণত হয়। ৬ দফাই এক দফায় রূপ নিয়ে স্বাধীনতা আন্দোলনে রূপ নিয়েছিলো। বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে শুরু হয় পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে বাঙালির অসহযোগ আন্দোলন। এই অসহযোগ আন্দোলনের মধ্য দিয়েই বাঙালির স্বাধীনতার আন্দোলনে রূপ ন্য়ে।
পাক হানাদার বাহিনী বাঙালির দাবির মুখে বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়। নেতৃবৃন্দ আরো বলেন, বাঙালির ঐক্যবদ্ধতাই এদেশের সকল দাবি আদায়ের আন্দোলনে সফলতা এনে দিয়েছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে এ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে সফলতা অর্জিত হয়েছে। আজ পুনরায় সময় এসেছে আগামী ডিসেম্বরে জাতীয় নির্বাচনে দলকে বিজয়ী করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে দেশ ও জাতির উন্নয়ন অব্যাহত রাখতে হবে।
গত বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩ টায় খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ আয়োজিত ৬ দফা দিবসের আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও নবনির্বাচিত সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় কমিটির অন্যতম সদস্য ও সাবেক ছাত্রনেতা এস এম কামাল হোসেন। বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা এমডিএ বাবুল রানা, এডভোকেট মো. সাইফুল ইসলাম।
মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা কামরুজ্জামান জামাল, শ্যামল সিংহ রায়, শেখ ফজলুল হক, অধ্যা. মিজানুর রহমান, মো. মফিদুল ইসলাম টুটুল, কাউন্সিলর শামছুজ্জামান মিয়া স্বপন, শফিকুর রহমান পলাশ, মো. পারভেজ হাওলাদার, মো. ইমরান হোসেন, জামিরুল হুদা জহর, মঈনুল ইসলাম নাসির, জাহিদুল হক, আব্দুল হাই পলাশ, শেখ মো. ফারুক হোসেন, মো. মোতালেব মিয়া, মো. শিহাব উদ্দিন, গোপাল চন্দ্র সাহা, সাহেবুর রহমান পিটু মোল্লা, এস এম শামছুদ্দিন আহমেদ শ্যাম, জামিল খান, জিয়াউর রহমান, উজ্জল রায় সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

অনলাইন আপডেট

আর্কাইভ