ঢাকা, বৃহস্পতিবার 14 June 2018, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৮ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

ভারতের কাছে অ্যাপাচি হেলিকপ্টার বিক্রি করছে আমেরিকা

১৩ জুন, পার্স টুডে : ভারতের কাছে ছয়টি এএইচ-৬৪ই মডেলের অ্যাপাচি হেলিকপ্টার বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন সরকার। এসব হেলিকপ্টারের সঙ্গে আরো কিছু সামরিক সরঞ্জাম কিনতে ভারতকে গুনতে হবে ৯৩ কোটি ডলার। মার্কিন পররাষ্ট্র দপ্তর ও সেনা সদরদপ্তর পেন্টাগন এ খবর নিশ্চিত করেছে। এরইমধ্যে মার্কিন পররাষ্ট্র দপ্তর এ চুক্তির বিষয়ে ছাড়পত্র দিয়ে তা কংগ্রেসের কাছে পাঠিয়েছে। যদি কোনো আইনপ্রণেতা বিষয়টি নিয়ে আপত্তি না তোলেন তাহলে চুক্তিটি এগিয়ে যাবে।

আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য স্টিংঙ্গার ক্ষেপণাস্ত্র মার্কিন প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা গত মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, হেলিকপ্টার কেনার এ চুক্তির ভেতরে রয়েছে টি৭০০-জিই৭০১ডি জেনারেল ইলেক্ট্রিক কোম্পানির ইঞ্জিন, রাডার সরঞ্জাম, নাইট ভিশন সেন্সর, নেভিগেশন সিস্টেম, কয়েকশ হেলফায়ার এন্টি আর্মর এবং আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য স্টিংঙ্গার ক্ষপণাস্ত্র।

সংস্থাটি বলেছে, পদাতিক বাহিনীর সাঁজোয়া যান ও ট্যাংকের মোকাবেলায় অ্যাপাচি হেলিকপ্টার ভারতের প্রতিরক্ষা সক্ষমতা বাড়িয়ে তুলবে। এটি ভারতীয় সামরিক বাহিনীকে আধুনিক করতে তুলবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। অ্যাপাচি হেলিকপ্টার ও অন্য সামরিক সরঞ্জাম পাওয়ার ক্ষেত্রে ভারতকে কোনো সমস্যার মধ্যে পড়তে হবে না বলে জানিয়েছে সংস্থাটি। পাশাপাশি এসব সামরিক সরঞ্জাম ভারতের কাছে বিক্রি করলে তা আঞ্চলিক সামরিক ভারসাম্যহীনতা তৈরি করবে না বলেও বিবৃতিতে দাবি করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ