ঢাকা, মঙ্গলবার 19 June 2018, ৫ আষাঢ় ১৪২৫, ৪ শাওয়াল ১৪৩৯ হিজর
Online Edition

খুলনায় যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত

খুলনা অফিস : যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শনিবার সারা দেশের মত খুলনায় পবিত্র ঈদ-উল-ফিতর-২০১৮ উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপ বাংলা ও আরবীতে ঈদ মোবারক খচিত ব্যানারে সজ্জিত করা হয়।
মহানগরী খুলনায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় খুলনা সার্কিট হাউজ ময়দানে সকাল সাড়ে আটটায়। এ বিশাল জামাতে ইমামতি করেন খুলনা টাউন জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালেহ। ঈদের জামাতে খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান মিজান, কেসিসি’র মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, কেসিসি’র নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক,  খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান  শেখ হারুনুর রশিদ, সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, জেলা বিএনপির সভাপতি এডভোকেট এসএম শফিকুল আলম মনা, বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং জেলা প্রশাসক মো. আমিন উল আহসানসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা এবং হাজার হাজার ধর্মপ্রাণ মুসুল্লীগণ অংশগ্রহণ করেন। নামায শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে মুুসল্লীরা পরস্পর ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
নগরীতে ঈদের দ্বিতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হয় খুলনা টাউন জামে মসজিদে সকাল সাড়ে নয়টায়। নিউমার্কেট সংলগ্ন বায়তুন-নুর-জামে মসজিদ, ডাকবাংলা জামে মসজিদ ও ময়লাপোতা বায়তুল আমান জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও নগরীর খুলনা ইসলামাবাদ ঈদগাহ ময়দান, খালিশপুর ঈদগাহ ময়দান, আলিয়া কামিল মাদ্রাসা, পিটিআই জামে মসজিদ, কেডিএ নিরালা জামে মসজিদ, সিদ্দিকীয়া মাদ্রাসা ময়দান, তালিমুল মিল্লাত মাদ্রাসা, দারুল উলুম মাদ্রাসা ময়দান, আন্ত:জেলা বাস টার্মিনাল মসজিদ, শিপইয়ার্ড, লবনচরা, চাঁনমারী, রূপসা, টুটপাড়া, মিয়াপাড়া, শেখপাড়া, বসুপাড়া, করবস্থান জামে মসজিদ, জোড়াগেট সিএন্ডবি কলোনী মসজিদ, বয়রা মেট্রোপলিটন পুলিশ লাইন মাঠ, খালিশপুর ক্রিসেন্ট জুট মিলস মাঠ, বিএল কলেজ মাঠ, দেয়ানা ঈদগাহ, সোনাডাঙ্গা আবাসিক এলাকা, খানজাহান নগর খালাসী মাদ্রাসা ঈদগাহ এবং দৌলতপুর ঈদগাহ ময়দানসহ নগরীর বিভিন্ন  মসজিদ ও ময়দানে ঈদের জামাত অনুুষ্ঠিত হয়। এছাড়া খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডে সিটি কর্পোরেশনের সহায়তার ও ওয়ার্ড কাউন্সিলরগণের তত্ত্বাবধানে পৃথকভাবে নির্ধারিত সময় অনুযায়ী ঈদের জামাত অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে বিভিন্ন হাসপাতাল, জেলখানা, শিশু সদন, ভবঘুরে কেন্দ্র ও দুঃস্থ কল্যাণ কেন্দ্রে বিশেষ খাবার পরিবেশন করা হয়। ঈদ-উল-ফিতর উপলক্ষে বাংলাদেশ বেতার, খুলনা বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।
এদিকে খুলনা বিশ্বদ্যিালয়ে পবিত্র ঈদ-উল ফিতর এর জামাত সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয় নির্মিতব্য নতুন জামে মসজিদে অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার, ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান, হলের প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্ররা এবং আশপাশের এলাকাবাসী ঈদের নামাজ আদায় করেন বিশ্ববিদ্যালয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুল কুদ্দুস ঈদের নামাজে ইমামতি করেন। জামাত শেষে বিশ্ব মুসলিম উম্মাহ, দেশ ও জাতি এবং খুলনা বিশ্বদ্যিালয়ের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 
অপরদিকে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) পবিত্র ঈদ-উল-ফিতর এর জামাত সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয়েছে। ঈদের জামাতে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, এলাকাবাসী উপস্থিত ছিলেন। পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে কুয়েটের ভাইস-চ্যান্সেরর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।
উল্লেখ্য, আগামী ২৩ জুন পর্যন্ত পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে কুয়েট এর ক্লাশ, পরীক্ষা ও অফিসসমূহ বন্ধ থাকবে। ছুটি শেষে আগামী ২৪ জুন রোববার থেকে বিশ্ববিদ্যালয়ের অফিস, ক্লাস ও পরীক্ষাসমূহ নির্ধারিত সময়সূচি অনুযায়ী শুরু হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ