শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আদমদীঘিতে চাল সংগ্রহে বঞ্চিত হচ্ছে কৃষকরা

আদমদীঘি (বগুড়া) সংবাদদাতা: বগুড়ার আদমদীঘি উপজেলায় চলতি মৌসুমে সরকারি ভাবে বোরো চাল সংগ্রহ শুরু হয়েছে। এ মৌসুমে উপজেলার প্রায় ২২৭ টি অটো রাইস মিল মালিক ও হাসকিং চাতাল মিল মালিকদের কাছ থেকে চলতি মৌসুমে ১৭ হাজার ৩ শত ৯৭ মে:টন চাল সংগ্রহ করার ঘোষনা দেয়া হয়। মিল মালিকরা লাভবান হলেও বঞ্চিত হচ্ছেন এলাকার প্রকৃত কৃষকরা। এতে করে এ অঞ্চলের কৃষকরা ক্ষুব্ধ হয়ে শস্য উৎপাদনে উৎসাহ হারিয়ে ফেলছে।
তবে বিগত বছর গুলোতে সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করায় অনেক কৃষক উপকৃত হয়েছেন।   কিন্তু আমাদের এ অঞ্চলের কৃষকরা চিকন ধান বেশি উৎপাদন করার কারণে সরকারের এই সুফল ভোগ করতে পারে না অনেক কৃষক। তাছাড়াও অভিযোগ আছে দালালদের দৌরাত্ম্যসহ নানা কারণে কৃষকরা সরাসরি ধান বিক্রি করতে গিয়েও বেকায়দায় পড়েন অনেক সময়। আর তখন এই সুযোগ নিয়ে থাকে স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ীরা।
জানা গেছে, উপজেলার মিল মালিকরা এলাকার কৃষকদের কাছ থেকে বিভিন্ন কায়দা কৌশলে কম দামে ধান কিনে চাল তৈরি করে অনেকেই আঙ্গুল ফুলে আজ কলা গাছ। কৃষকরা ধার দেনা করে তাদের উৎপাদন কাজে ব্যয় করে থাকেন। ধান ঘরে তোলার পর ধার দেনা ও শ্রমিকদের মজুরি পরিশোধের চাপেই কৃষকদের ধান বিক্রি করতে হয়। কারণ ধান থেকে চার তৈরি করে সরকারি ক্রয় কেন্দ্রে বিক্রি করার মত সময় তাদের নেই।
অথচ এই সুযোগ কাজে লাগিয়ে মিলাররা এলাকার কৃষকদের কাছ থেকে চিকন ধান কম দামে ক্রয় করে চাহিদা মোতাবেক দেশের বিভিন্ন স্থানে বেশি দামে বিক্রি করছে। আবার সরকারি ক্রয় কেন্দ্রগুলোতে মোট চাল নেওয়া হচ্ছে বিধায় দেশের বিভিন্ন এলাকা থেকে কম দামে চাল কিনে নিয়ে এসে ক্রয় কেন্দ্রগুলোতে সরবরাহ করছেন। এতে মিলাররা দু দিক থেকেই লাভবান হচ্ছেন।
উপজেলা খাদ্য অফিস সূত্র জানা যায়, উপজেলায় চলতি মৌসুমে ১৭ হাজার ৩ শত ৯৭ মে:টন চাল সংগ্রহ করা হবে। তবে অদ্যবধি পর্যন্ত উপজেলার সান্তাহার সিএসডি ২৩৪৬.৭২০ মে.টন এর মধ্যে সংগ্রহ হয়েছে ৭৭১.৫৯০ মে.টন, সান্তাহার এলএসডি ১২০১৭.৫৮০ মে.টন এর মধ্যে ৬০০৬.৫৮০ মে.টন, আদমদীঘি এলএসডি ৭১৪.০৬০ মে.টন এর মধ্যে ১৭৫.০১০ মে.টন, নসরতপুর এলএসডিতে ২৩১৮.৬৪০ মে. টন এর মধ্যে ১০০৩.৯৮০ মে.টন অর্থাৎ মোট ৭ হাজার ৯শত ৫৭ মে.টন চাল সংগ্রহ হয়েছে।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) শাহান শাহ হোসেন জানান, চলতি বছর উপজেলা থেকে সরকারি ভাবে ১৭ হাজার ৩ শত ৯৭ মে:টন চাল সংগ্রহ করা হবে। তবে এখনোও পর্যন্ত মোট ৭ হাজার ৯শত ৫৭ মে.টন চাল সংগ্রহ হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ