ঢাকা, বৃহস্পতিবার 21 June 2018, ৭ আষাঢ় ১৪২৫, ৬ শাওয়াল ১৪৩৯ হিজর
Online Edition

পেরুকে হারিয়ে আরো এগিয়ে যেতে চায় আজ ফ্রান্স

স্পোর্টস ডেস্ক : সি গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ জয়ের ধারা অব্যাহত রাখতে চায় ফ্রান্স।গ্রুপে নিজেদের প্রথম ম্যাচের শেষ দিকে অত্মঘাতী গোলের সুবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করে ফ্রান্স। শিরোপা ফেভারিটের তালিকায় থাকা বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই হেরেছে মেক্সিকোর কাছে। স্পেন, আর্জেন্টিনা এবং ব্রাজিল ড্র করে পয়েন্ট খুঁইয়েছে নিজ নিজ ম্যাচে। পেরুর বিপক্ষে ম্যাচটি ফ্রান্সের জন্য এগিয়ে যাওয়ার দারুণ এক সুযোগ। আজ জিতে নিজেদেরকে রাশিয়া বিশ্বকাপের সেরা ফেভারিট হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় ফ্রান্স।

দিদিয়ের দেশ্যমের দলটি অস্ট্রেলিয়ার চেয়ে অনেক বেশী শক্তিশালী হলেও বাস্তবে তার প্রতিফলন ঘটাতে পারেনি। সকারদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জয় পেতে তাদের নির্ভর করতে হয়েছে ভিএআর প্রযুক্তি এবং পেনাল্টির উপর। কিন্তু পেরুর বিপক্ষে তারকা খচিত আতোয়ান গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে এবং ওসমানে ডেম্বেলের সমন্বয়ে গড়া শক্তিশালী আক্রমণভাগকে যোগ্যতার প্রমাণ দিতে হবে।

দলের সহ-অধিনায়ক ও রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার রাফায়েল ভারানে বলেন, আমাদের মানসিকতা এবং শারীরিক দক্ষতা আরো বাড়াতে হবে। হয়তো ফেভারিটের তালিকায় থাকা অন্য দলগুলো হেরেছে বা ড্র করেছে। আর আমরা জয়লাভ করেছি। কিন্তু আমরা জানি আমাদের অনেক বিষয়ে উন্নতি করতে হবে। আসন্ন ম্যাচের মূল একাদশে চমক হিসেবে অলিভার গিরুদকে সুযোগ দিতে পারেন দেশ্যম। ২৫ বছর বয়সি ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে বলেন, ‘মাত্র ১৯ বছর বয়সে গ্রিজম্যান যা করতে পারছেন বা পারবেন এমন দক্ষতা এর আগে খুব কম সংখ্যক খেলোয়াড় দেখাতে পেরেছেন। খুব কম বয়সেই তিনি ফ্রান্স দলের হয়ে খেলার সুযোগ পেয়েছেন।’

নিজেদের প্রথম ম্যাচে ডেনমার্কের কাছে ১-০ গোলে হেরে যাওয়া পেরুর তুলনায় ফ্রান্সের তারুণ্য নির্ভর দলটি অনেক বেশী ফেভারিট। যদিও পেরুর সমর্থকরা ডেনমার্কের তুলনায় তাদের দলটিকেই এগিয়ে রেখেছে। তবে আরেকটি পরাজয় পেরুর নকআউট পর্বে খেলার স্বপ্ন গুঁড়িয়ে যাবে। এর আগে ১৯৮২ সালে প্রথম বিশ্বকাপের চূড়ান্ত আসরে খেলার সুযোগ পায় পায়।

অনলাইন আপডেট

আর্কাইভ