বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

কুতিনহো ও নেইমারের গোলে ব্রাজিলের জয়

কামরুজ্জামান হিরু : কোস্টারিকাকে বিদায় জানিয়ে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলা অনেকটাই নিশ্চিত করলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। সেন্ট পিটার্সবাগে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ব্রাজিল ২-০ গোলে হারিয়েছে কোস্টারিকাকে। ঘাম ঝরানো ম্যাচটিতে কৌতিনিয়ো ও নেইমার গোল করেছেন। গত ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ড্র করে অনেকটাই চাপে ছিলো পেলের দেশটি। তাই তো জয়ের প্রয়োজনীয়তায় ৪-৩-৩ ফরমেশনে খেলতে নামে নেইমারা। প্রতিপক্ষ কোস্টারিকা মোটেও দুর্বল ছিলোনা। ম্যাচের নির্ধারিত সময় পর্যন্ত অস্কার রামিরেজের শিষ্যরা আটকে রাখতে পারলেও শেষ রক্ষা হয়নি। নেইমারদের কৌশলের কাছে হার মানতে হয়েছে যোগ করা সময়ে। সেন্ট পিটার্সবাগে প্রথমার্ধে দাপট দেখিয়েই খেলেছে টুর্নামেন্টের হট ফেবারিট ব্রাজিল। তবে গোলের দেখা পায়নি। ফলে কোস্টারিকার বিপক্ষে ০-০ স্কোরলাইন নিয়েই বিরতিতে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচের তৃতীয় মিনিটে ব্রাজিলের কৌতিনহোর দূরপাল্লার শট বক্সের অনেক উপর দিয়ে চলে যায়। ১৩ মিনিটে বড় একটি সুযোগ পেয়েছিল কোস্টারিকা। ডানপাশ থেকে ক্রিশ্চিয়ান গ্যাম্বোয়া দারুণভাবে বলটা বাড়িয়ে দিয়েছিলেন বক্সের মধ্যে দৌড়ে যাওয়া ইয়োহান ভেনেগাসের কাছে, তার শট গোলপোস্টের বাম পাশ ঘেঁষে বেরিয়ে যায়।
২৫ মিনিটে ডানপ্রান্ত দিয়ে দৌড়ে বল নিয়ে যান মার্সেলো, দেন নেইমারকে। নেইমার বক্সের মধ্যে থাকা গ্যাব্রিয়েল হেসুসের কাছে বল দিলে সেটা জালে জড়াতে ভুল করেননি ব্রাজিলিয়ান স্ট্রাইকার। তবে সেটা অফসাইডর কারণে বাতিল করে দেন রেফারি। তিন মিনিট পার্থক্যে বল নিয়ে বক্সের মধ্যে ঢুকে গিয়েছিলেন নেইমার। কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস এগিয়ে এসে কোনোমতে সেটা ফিরিয়ে দেন। পরের মিনিটে আরও দুটি আক্রমণ করে ব্রাজিল। বামপ্রান্তে বক্সের বাইরে থেকে মার্সেলোর দূরপাল্লার শট একটুর জন্য পোস্টের ডানপাশ দিয়ে বেরিয়ে যায়। ৩২ মিনিটে আরও একবার বল নিয়ে বক্সে ঢুকে যান নেইমার, পাস দিয়েছিলেন হেসুসকে। তিনি সেটায় মাথা ছুঁয়াতে পারেননি, প্রতিপক্ষ ডিফেন্ডার ব্রায়ান অভিয়েদো বল ক্লিয়ার করেন। অফসাইডও ডাকেন রেফারি। ৪০ মিনিটে একাই বল নিয়ে বক্সের বাইরে বাঁ দিক থেকে শট নিয়েছিলেন মার্সেলো, নাভাসের সেটা ধরতে কষ্ট হয়নি। ৪৩ মিনিটে ব্রাজিলের আরেকটি সংঘবদ্ধ আক্রমণ রুখে দেয় কোস্টারিকা। ফলে গোলশূন্য সমতা নিয়েই প্রথমার্ধ শেষ করেছে দুই দল।
একের পর এক সুযোগ তৈরি করেও কাজে লাগানো যাচ্ছিল না। ভাঙ্গছিল না কোস্টারিকার রক্ষণ আর গোলরক্ষক কেইলর নাভাসের বাধা। সমতা ধরে রাখতে দ্বিতীয়ার্ধে নিজেদের অর্ধে আরও গুটিয়ে যায় কোস্টারিকা। অপরদিকে গোলের চেষ্টায় আরও আক্রমণাত্মক কৌশলে খেলতে থাকে  ব্রাজিল। এতে খুব ভালো সুযোগ এসেছিল ৫০ মিনিটের সময়। ডান দিক থেকে ফাগনারের ক্রসে গাব্রিয়েল জেসুসের হেডে বল ক্রসবারে লেগে ফিরলে গোল পায়নি ব্রাজিল। পরক্ষণেই কৌতিনিয়োর জোরালো শট গোলের মুখে থেকে ফেরে এক ডিফেন্ডারের পায়ে লেগে।
৫৬ মিনিটে নেইমারের খুব কাছ থেকে নেয়া শটে গ্লাভস লাগিয়ে ক্রসবারের উপর দিয়ে পাঠান নাভাস। একটু পর কৌতিনিয়োর জোরালো শট কোনোমতে আয়ত্তে নেন রিয়াল মাদ্রিদের হয়ে খেলা এই গোলরক্ষক। ৭২ মিনিটে প্রতিপক্ষের ভুলে বল পেয়ে গিয়েছিলেন নেইমার। নাভাসও ছিলেন গোল থেকে একটু বেরিয়ে। কিন্তু ডি-বক্সের বাইরে থেকে নেয়া শট লক্ষ্যে রাখতে পারেননি বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। এরপর অভিনয় করে পেনাল্টি প্রায় পেয়ে গিয়েছিলেন নেইমার। রেফারি প্রথমে স্পটকিকের নির্দেশ দিয়েও পরে কোস্টারিকার খেলোয়াড়দের আপত্তির মুখে ভিডিও রিভিউ দেখে সিদ্ধান্ত পাল্টান। তখন নেইমার শাস্তি থেকে বেঁচে গেলেও একটু পর মেজাজ হারিয়ে ঠিকই দেখেন হলুদ কার্ড। অবশেষে যোগ করা সময়ে আসে গোল দুটি। প্রথম মিনিটে ফিরমিনোর হেড ডি-বক্সে পা দিয়ে নামিয়েছিলেন জেসুস। এগিয়ে এসে নিচু শটে নাভাসকে ফাঁকি দেন বার্সেলোনার মিডফিল্ডার কৌতিনিয়ো ১-০। আর সপ্তম মিনিটে কাঙ্খিত গোলটি পান পিএসজি ফরোয়ার্ড নেইমার ২-০।

অনলাইন আপডেট

আর্কাইভ