ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর করল ইইউ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের সিদ্ধান্ত আজ (শুক্রবার) থেকে কার্যকর করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। চলতি মাসের প্রথম সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর স্টিল পণ্যে ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করেন।এরপরই পাল্টা পদক্ষেপের ঘোষণা দেয় ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য কমিশনার সিসিলিয়া ম্যালমস্ট্রম সাংবাদিকদের বলেছেন, আমরা এই অবস্থানে আসতে চাইনি। ইউরোপীয় ইউনিয়নের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যে আমেরিকার একতরফা ও অহেতুক শুল্ক আরোপের কারণে আমাদের এ অবস্থানে আসতে হয়েছে। 

আমেরিকান পণ্যে শুল্ক আরোপের তালিকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যেখানে প্রায় ২ দশমিক ৮ বিলিয়ন ইউরো সমমূল্যের শুল্ক আরোপ করা হবে। এ তালিকায় কৃষি পণ্য থেকে হুইস্কি, মোটরবাইক, স্টিল পণ্য রয়েছে। কৃষিপণ্যের মধ্যে রয়েছে চাল ও অরেঞ্জ জুস।

সিসিলিয়া ম্যালমস্ট্রম আরও বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের শুল্ক আরোপের সিদ্ধান্ত আনুপাতিক, যৌক্তিক এবং তা বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম বর্হিভূত নয়।

চীন, কানাডা ও মেক্সিকোর মতো আরও কয়েকটি দেশ পাল্টা পদক্ষেপ হিসেবে মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। অনেকেই বলছেন, ট্রাম্প কার্যত বাণিজ্য যুদ্ধ শুরু করেছেন।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ