ঢাকা, শনিবার 23 June 2018, ৯ আষাঢ় ১৪২৫, ৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

শাহজাদপুরে যমুনা তীর রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন ॥ উৎকণ্ঠায় হাজার হাজার মানুষ

শাহজাদপুর (সিরাজগঞ্জ): যমুনা নদীর রক্ষা বাঁধের ভাটপাড়া পয়েন্টে ব্যাপক ভাঙন

এম,এ, জাফর লিটন, শাহজাদপুর (সিরাজগঞ্জ) থেকে: যমুনা নদীর তীর রক্ষা বাঁধের ৫শ’মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। গত কয়েক সপ্তাহে যমুনা নদীতে পানি বৃদ্ধির সাথে সাথেই এ ভাঙ্গনের সূত্রপাত হয়।  শাহজাদপুর উপজেলার যমুনা তীরবর্তী কৈজুরী ইউনিয়নের ভাটপাড়া নতুন বাজার এলাকায় নতুন করে ভয়াবহ ভাঙ্গন লক্ষ্য করা গেছে। ৫শ’ মিটার এলাকা ভেঙ্গে যাওয়ার ফলে তীরবর্তী কয়েক হাজার পরিবার চরম আতঙ্ক উৎকন্ঠায় দিন কাটাচ্ছে। ভাঙ্গন প্রতিরোধে এখন পর্যন্ত কোন ব্যবস্থা না থাকায় এই এলাকার মানুষের মধ্যে তীব্র ক্ষোভ লক্ষ করা গেছে।  হুমকীর মুখে পড়েছে ভাটপাড়া বাজার ও আশে পাশের এলাকাগুলি। এ ব্যাপারে কৈজুরী ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, যমুনা নদীর ভাঙ্গন থেকে এলাকা রক্ষার বিষয়ে মাননীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন জাতীয় সংসদে কথা বলেছেন। আশা করা যায় শীঘ্রই কোন ব্যবস্থা গ্রহণ করা হবে। ভাঙ্গনের একই চিত্র যমুনা চরের বাঙ্গালা ও রতনদিয়ার  ও শ্রীপুর । এছাড়াও পাঁচিল পূর্বপাড়া ও জালালপুর ইউনিয়নের ভেকা গ্রামেও ব্যাপক ভাঙ্গন শুরু করেছে যমুনা নদী।  মিনিটি মিনিটে বিশাল এলাকা ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। আতঙ্কিত মানুষগুলো বাড়ী ঘর ছেড়ে নিরাপদ আশ্রয় নিচ্ছে।
এদিকে ভাঙ্গন থেকে ঘর-বাড়ী রক্ষার দাবীতে সম্প্রতি ভাটপাড়া নতুনবাজার এলাকায় হাজার হাজার মানুষ মানববন্ধন কর্মসূচী পালন করেছে। তাঁরা দ্রুত ভাঙ্গন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় সংসদ সদস্য ও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য গত ৩ যুগের বেশি সময় ধরে যমুনা নদীর ভয়াবহ ভাঙ্গনে শাহজাদপুর উপজেলার ৪টি ইউনিয়নের প্রায় অর্ধশত গ্রাম নদী গর্ভে বিলীন হয়ে গেছে। গৃহহারা হয়েছে লক্ষাধিক পরিবার। নদীগর্ভে বাড়ী ঘর হারিয়ে পথে বসেছে হাজার হাজার মানুষ। কোথাও কোন মাথা গোঁজার ঠাঁই না পাওয়ায় সড়ক মহাসড়কে ডেরা বেঁধে বসবাস করছে শত শত পরিবার।

অনলাইন আপডেট

আর্কাইভ