ঢাকা, রোববার 24 June 2018, ১০ আষাঢ় ১৪২৫, ৯ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

এতিম খানার এক কমিটি ১২ বছর ধরে দায়িত্ব পালন করছে

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর): ফুলবাড়ী উপজেলার বেতদিঘী ইউপির চৌরাইট এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং এর পরিচালনা এডহক কমিটির অনিয়ম দূর্নীতি। দিনাজপুর জেলার বেতদিঘী ইউপির চৌরাইট এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং এর প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মোঃ জয়নাল আবেদীন এর এক লিখিত অভিযোগে জানা যায় যে, ফুলবাড়ী উপজেলার চৌরাইট এতিম খানা ও লিল্লাহ বোর্ডিং প্রতিষ্ঠা থেকে মোঃ জয়নাল আবেদীন প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। কিন্তু হঠাৎ করে তাকে ঐ প্রতিষ্ঠান থেকে বাদ দিয়ে তারা নতুন এডহক কমিটি না করে প্রতিপক্ষরা এতিম খানা ও লিল্লাহ বোর্ডিং এর দায়িত্ব নেন। তারা দায়িত্ব নেওয়ার পর উক্ত কমিটি দূর্নীতিতে জড়িয়ে পড়েছেন।
তারা এডহক কমিটি গঠন না করে এক যুগ তথা ১২ বছর ধরে অবৈধভাবে কমিটি না করে দায়িত্ব পালন করছেন। তারা কোন সাধারণ সভা না করে ইচ্ছামত প্রতিষ্ঠানটি চালাচ্ছেন। নিবন্ধন কালীন কোন উপদেষ্টা সদস্যকে এবং এলাকার কোন গণ্যমান্য ব্যক্তিকে প্রতিষ্ঠানটির কোন বিষয় অবগত করা হয়না। এলাকার কিছু নি¤œ শ্রেণির মন:প্লুত লোক দিয়ে ঐ প্রতিষ্ঠানটি চালানো হচ্ছে। প্রতিষ্ঠানটিতে যত টাকা কেবিটেশন গ্র্যান্টসহ অন্যান্য খাত থেকে আসে সেসব টাকা ব্যাংক একাউন্টে জমা করা হয়না। প্রতিষ্ঠানটির ৪ একর জমি রয়েছে। ঐ জমির বর্তমান রাজস্ব প্রদান করা হয়না। ঐ প্রতিষ্ঠানে এলাকার লোকজন ইরি ও আমন ২ মৌসুমে ধান প্রদান করেন। ২ ঈদে ফিতরার টাকা ও পশুর চামড়ার টাকা প্রদান করেন। এতিমখানার জমিগুলো বাৎসরিক লিজ প্রদান করা হয়। কিন্তু প্রকাশ্য নিলাম দেওয়া হয়না। লিজ প্রদানের কত টাকা আসে তাও দেখানো হয় না। এ ব্যাপারে প্রতিষ্ঠানকালীন সাধারণ সম্পাদক মোঃ জয়নাল আবেদীন বাদী হয়ে গত ১৯/০৪/২০১৮ ইং তারিখে মাননীয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর সুপারিশক্রমে উপ-পরিচালক (অঃ দাঃ) জেলা সমাজসেবা কার্যালয় দিনাজপুর-কে একটি লিখিত আবেদন করেন। কিন্তু আবেদন দেওয়ার পরেও অদ্যাবধি কোন প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন না উপ-পরিচালক (অঃদাঃ) জেলা সমাজ সেবা কার্যালয় দিনাজপুর। উক্ত আবেদনে প্রতিষ্ঠানের কি কি অনিয়ম রয়েছে তা উল্লেখ করেন। বর্তমান চৌরাইট এতিম খানা ও লিল্লাহ বোর্ডিং এর কোন কমিটি নাই।
এ ব্যাপারে প্রতিষ্ঠানকালীন সাধারণ সম্পাদক মোঃ জয়নাল আবেদীন তদন্ত স্বাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সমাজসেবা দপ্তরের উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ