ঢাকা, সোমবার 25 June 2018, ১১ আষাঢ় ১৪২৫, ১০ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

দেশের কথা ॥ মতামতের জন্য সম্পাদক দায়ী নন

হিজড়াদের উৎপীড়ন বন্ধ হবে কবে
মানবিকতা ছাড়া কোন মানুষ হয় না। এই গুণের কারণেই সে অন্য সব সৃষ্টির সেরা। মানুষের কাছ থেকে মানবিকতার আচরণ পাবে এটা সবাই কামনা করে। কিন্তু গত ৩ ফেব্রুয়ারি, ২০১৮ রোজ শনিবার পত্রিকার একটি সংবাদ দেখে চোখ স্থির হয়ে গেলো, মন থমকে গেলো। সংবাদটি ছিলো, ‘চাঁদা না পেয়ে প্রসুতিকে বেঁধে নবজাতককে চুবিয়ে হত্যা করলো হিজড়ারা।” তৃতীয় লিঙ্গের মানুষদের (হিজড়া) জন্য সমাজ এবং সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। তাদের বিভিন্ন সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। এজন্য সরকারকে আমাদের বিশেষ অভিনন্দন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে অনেকক্ষেত্রে তারা এই সুযোগ সুবিধা না নিয়ে সমাজের মানুষদের সঙ্গে চাঁদাবাজদের মতো আচরণ করে সামাজিক পরিবেশ নষ্ট করছে, যা খুবই দুঃখজনক। আমরা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং তাদের (হিজড়া) ঔদ্ধত্যপূর্ণ আচরণ দমন করার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।
-সচেতন নারী সমাজ
গাজীপুর মহানগর

(১)
দেশীয় সংস্কৃতি
চর্চা হোক
বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে দেশীয় সংস্কৃতির প্রতি আমাদের এক ধরনের অনীহা দেখা যায়।
এ থেকে উত্তরণ ঘটাতে ও দেশীয় সংস্কৃতি চর্চা বাড়ানোর ক্ষেত্রে আমাদের এখনই সঠিক পদক্ষেপ নেওয়া উচিত।
নয়তো আগামী দিনগুলোতে দেশীয় সংস্কৃতি চর্চা করা অনেকের পক্ষেই অসম্ভব হয়ে পড়বে।

(২)
পরিকল্পিত নগর চাই
রাজধানী ঢাকাসহ দেশের সবগুলো বিভাগীয় শহর, জেলা শহরসহ গুরুত্বপূর্ণ সবগুলো শহরকে এখনই পরিকল্পনার আওতায় আনা উচিত। আগামী ৫০ বছর পর থেকে দীর্ঘ কয়েক শতাব্দী জুড়ে বাংলাদেশ নামক দেশটি কেমন হওয়া উচিত তাই নিয়ে এখনই  সরকারি ও বেসরকারি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে  প্রয়োজনীয় পদক্ষেপ  নেওয়া উচিত বলে মনে করি।

(৩)
ব্যক্তিযান কমে আসুক
বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের দিকে একটু তাকালেই, কপালে চিন্তার রেখা পড়ে যায়! কেননা এই দেশের রাজধানী শহরের গাড়িতে এই পাশ থেকে ওই পাশে যেতে অনেক সময় যায়। তাই সরকারিভাবে উদ্যোগ নেওয়া প্রয়োজন যে, ব্যক্তিযান কমিয়ে নিতে হবে। কেননা বাংলাদেশে প্রচুর পরিমাণে পাবলিক বাসসহ নানান যানবাহন থাকা সত্ত্বেও ব্যক্তিমালিকানাধীন যানবাহন রয়েছে। যা দেশেরই ক্ষতির দিকে হয়ে দাঁড়িয়েছে। তাই এখনই সময় এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।
-আজিম উল্যাহ হানিফ
নাঙ্গলকোট, কুমিল্লা।

অনলাইন আপডেট

আর্কাইভ