ঢাকা, মঙ্গলবার 26 June 2018, ১২ আষাঢ় ১৪২৫, ১১ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মাহমুদ আব্বাসকে উৎখাতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র--ফিলিস্তিন

ফিলিস্তিনের শীর্ষ মধ্যস্থতাকারী সায়েব এরেকাত

২৫ জুন, আল জাজিরা : ফিলিস্তিনের এক শীর্ষ মধ্যস্থতাকারী সায়েব এরেকাত অভিযোগ করেছেন, মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনী সরকারকে উৎখাতের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার ও মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ জ্যাসন গ্রিনব্লাটের মধ্যপ্রাচ্য সফর শেষে এই অভিযোগ তুললো ফিলিস্তিন। একই সঙ্গে ইসরাইল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্র অযোগ্য বলে দাবি করেছেন এরেকাত।

গদ রোববার আরবি ভাষার দৈনিক পত্রিকা আল-কুদস-এ কুশনারের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। ওই সাক্ষাৎকারে কুশনার জানান, শিগগিরই ট্রাম্প প্রশাসন ইসরাইল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনা প্রকাশ করবে। এতে মাহমুদ আব্বাস অংশগ্রহণ না করলেও তা প্রকাশ করা হবে। একই সাক্ষাৎকারে ফিলিস্তিনের প্রেসিডেন্ট হিসেবে শান্তি প্রতিষ্ঠার জন্য মাহমুদ আব্বাসের যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেন।

কুশনারের সাক্ষাৎকারের পর রোববার রামাল্লায় এরেকাত বলেন, ফিলিস্তিনের সরকারকে হটানোর জন্য যুক্তরাষ্ট্র কঠোর চেষ্টা করছে। কারণ প্রেসিডেন্ট আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি সরকার আন্তর্জাতিক আইনে সত্যিকার, দীর্ঘমেয়াদি ও সর্বাত্মক শান্তি চায়। ২০১৭ সালের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেন আব্বাস।

সাক্ষাৎকারে কুশনার আরও দাবি করেছিলেন, ফিলিস্তিনি নেতৃত্ব ভীত, কারণ দেশটির জনগণ হয়ত মার্কিন পরিকল্পনা গ্রহণ করে ফেলবে। একই সঙ্গে কুশনার ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানান, তারা যেন তাদের নেতাদের বলেন যে পরিকল্পনা তারা দেখেননি তা প্রত্যাখ্যান না করতে।

কুশনারের এই মন্তব্যের প্রেক্ষিতে এরেকাত বলেন, রাজনৈতিক অধিকার খর্ব করে অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনি ভূমি ও জীবনে ইসরাইলের ঔপনিবেশিক নিয়ন্ত্রণ আরও জোরদার করার পরিকল্পনা এই চুক্তি। তারা ফিলিস্তিনি জনগণকে বলছে অধিকার হরণের ক্ষতিপূরণ অর্থ দিয়ে দেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ