ঢাকা, মঙ্গলবার 26 June 2018, ১২ আষাঢ় ১৪২৫, ১১ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সড়ক দুর্ঘটনা বন্ধে কঠোর নির্দেশনা প্রধানমন্ত্রীর

সংগ্রাম ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাইওয়েতে একটানা সর্বোচ্চ ৫ ঘন্টা গাড়ী চালানোর বিধানের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।
তিনি অনাকাক্সিক্ষত সড়ক দুর্ঘটনা এড়াতে চালকদের (ড্রাইভার) জন্য নির্দিষ্ট দূরত্বে বিকল্প চালক, বিশ্রামাগার ও সার্ভিস সেন্টারের ব্যবস্থারও নির্দেশ দেন।
প্রধানমন্ত্রী গতকাল সোমবার মন্ত্রী পরিষদের সাপ্তাহিক বৈঠকে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সড়ক দুর্ঘটনায় প্রাণহানি নিয়ে আলোচনায় যথেচ্ছা রাস্তা পারাপার বন্ধ ও সিগনালিং সিস্টেম কার্যকর করার নির্দেশ দেন।
বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোঃ শফিউল আলম বলেন, সভার শুরুতে ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।
তিনি বলেন, প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনা বন্ধে ড্রাইভার ও হেলপারদের প্রশিক্ষণ এবং দূরের যাত্রায় বিকল্প ড্রাইভারের ব্যবস্থাসহ কিছু সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন।
প্রধানমন্ত্রী পথচারীদের জন্য জেব্রা ক্রসিংয়ের ব্যবহার এবং চালক ও যাত্রীর জন্য সিট বেল্ট বাধা বাধ্যতামূলক করা এবং সড়ক পরিবহন ব্যবস্থা মনিটরিংয়ের জন্য ৩ জন মন্ত্রীকে নির্দেশ দিয়েছেন।
প্রধানমন্ত্রীর এই নিন্দেশনা বাস্তবায়নে স্বরাষ্ট্র, সড়ক পরিবহন ও নৌ-পরিবহন মন্ত্রী মনিটরিংয়ের দায়িত্বে থাকবেন এবং তারা সময়ে সময়ে বৈঠক করবেন।
মন্ত্রিসভা ২০১৮ সালের ১০ জুন মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত ৭ম এশিয়া কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া এবং এর মাধ্যমে দেশের জন্য এ ধরনের প্রথম আন্তর্জাতিক সম্মান অর্জন করায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানায়।

অনলাইন আপডেট

আর্কাইভ