ঢাকা, বুধবার 27 June 2018, ১৩ আষাঢ় ১৪২৫, ১২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মে মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
৩০ মে চট্টগ্রামের গুডস হিলে বিএনপির ভাইস-চেয়ারম্যান গিয়াস কাদেন চৌধূরীর বাসভবনে হামলা ও ভাংচুর আওয়ামী লীগের লোকজন। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে হুমকির সংবাদ প্রত্রিকায় প্রকাশ হওয়ার এই হামলা ও ভাংচুর করা হয়। বিএনপি সংবাদাটি বিকৃত ভাবে উপস্থাপন করার অভিযোগ করে। ৩১ মে ঢাকার আশুলিয়ায় আওয়ামী লীগ ইয়ারপুর ত্রাণ বিষয়ক সম্পাদক আবু তাহেরের নেতৃত্বে চাঁদার দাবিতে যুবলীগ নেতা রাজন ভূঁইয়ার গাড়িতে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়। ব্রাহ্মণবাড়িয়া সদরে লোকনাথ দিঘিরপাড় পৌর কমিউনিটি সেন্টারে জাপার ইফতার মাহফিলে আওয়ামী লীগ হামলা করে বলে জাপা অভিয়োগ করে। হামলায় ৫ জন আহত হয়।
ছাত্র লীগ : ১ ফেনীর ছাগলানাইয়ায় দলীয় কোন্দলে মুহুরীগঞ্জ রেলক্রসিং এলাকায় ঘোপাল ইউনিয়ন ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক আজিজুল হক, রিপন ও বিএনপি কর্মী সাইফুল ইসলাম বাদশা আহত হয়। ৫ মে ঢাকার দোহার উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটিতে অছাত্র ও বিবাহিতরা থাকায় হঠাৎ করে কমিটি বাতিল করায় বিক্ষোভ করে উপজেলা ও পৌর কমিটি। ৮ মে গাজীপুর বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৩ দফা দাবি আদায়ে আন্দোলন চলাকালে ছাত্রলীগের হামলায় ভিসি ও ট্রেজারারের কক্ষে হামলা ও ভাংচুর করে ছাত্রলীগ। ঘটনায জড়িত থাকার দায়ে পুলিশ ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় সভাপতি এস.এস ফজল রাব্বি বাঁধন ও সাধারণ সম্পাদক শাওনসহ ৮ জনকে আটক করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্মৃতি চিরন্তণের কাছে ভিসি চত্বরে নিজ দলের কর্মী জুবায়েরকে পিটিয়ে রক্তাক্ত জখম করে ছাত্রলীগ কর্মী সাদিক, সিফাত ও পারভেজসহ ৯ জন। ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ৩ জন। ছাত্রলীগ জবি সভাপতি তারিকুল ইসলাম গ্রুপ ও সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে সংঘর্ষে তুষার, তাহমিদ ও সাইফুল আহত হয়। নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষ। কমিটি গঠন নিয়ে ছাত্রলীগ নবগঠিত কমিটির আহ্বায়ক তারেক ও যুগ্ম-আহ্বায়ক নাহিদ সমর্থকদের মধ্যে সংঘর্ষে তামিম, রায়হান ও শফিউলসহ ১০ জন আহত হয়। ৯ মে সাতক্ষীরার দেবহাটা উপজেলা ছাত্রলীগ উপ-হাইস্কুল বিষয়ক সম্পাদক সাইফুর রহমানকে ৩০ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ।
১০ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কমিটি গঠন নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ ও কক্ষ ভাংচুরের ঘটনা ঘটে। সাবেক সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন ও সাবেক সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম জীবন গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ১১ মে ঢাকার রমনা পার্কে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ছাত্রলীগ দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় বিজয় একাত্তর হল ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপের মধ্যে এই সংঘর্ষে ১ জন আহত হয়। নারায়নগঞ্জের সোনারগাঁওয়ে জামপুর ইউনিয়ন যুবলীগ অফিস দলীয় কোন্দলে আগুন দেয় ছাত্রলীগ। উপজেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক দেওয়ান শরীফের সাথে উপজেলা ছাত্রলীগ সভাপতি আব্দুল আলিমের ব্যবসায়িক দ্বন্দ্বের কারনে আব্দুল আলিমের নেতুত্বে সাগর চৌধূরী, রিপন চৌধূরী ও লিটন চৌধূরীসহ ১০-১২ যুবলীগ অফিসে আগুন দেয়। ১২ মে মানিকগঞ্জে সিঙ্গাইর কলেজ ছাত্র-সংসদের ভিপি ও উপজেলা ছাত্রলীগ যুগ্ম-আহ্বায়ক ফারুক হোসেন মিরুকে ৫ পিস ইয়াবাসহ চর আজিমপুর এলাকা থেকে আটক করে পুলিশ। ১৬ মে ঢাকা বিশ্ববিদ্যালয় মহসীন হলের ১১৯নং কক্ষে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নূরুল হক ও রাশেদ খানকে গুলি করে হত্যার হুমকি দেয় ছাত্রলীগ সদ্য বিদায়ী সহ-সভাপতি ইমতিয়াজ উদ্দিন বাপ্পি, মহসীন হল শাখা সাধারণ সম্পাদক মেহেদী হাসান সানি ও চারুকলা অনুষদ সাধারণ সম্পাদক ফাহিম লিমনসহ ১৫-২০ জন।
১৭ মে বরিশালের আগৈলঝাড়ায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালি শেষে শহীদ আব্দুর রব সেরনিয়াবাদ কলেজের সামনে গৈলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইলিয়াস তালুদকারকে লাঞ্ছিত করে ছাত্রলীগ উপজেলা সহ-সভাপতি উজ্জ্বল খলিফাসহ কয়েকজন। পরে পুলিশ উজ্জ্বল খলিফাকে আটক করে। ১৯ মে ঢাকার তিতুমীর কলেজে ছাত্রলীগের দলীয় কোন্দলে সোহেল ও রানা নামে দু’কর্মীকে কুপিয়ে জখম করা হয়। ছাত্রলীগের মুরাদ হাসান জং, রাসেল, গোলাম সরোয়ার বাবু ও আতিকসহ কয়েকজন তাদের উপর হামলা করে। ফরিদপুর শহরের খাবাসপুর মহল্লার লঞ্চঘাট এলাকা থেকে সরকারী ইয়াসিন কলেজে ছাত্রলীগ সাধারণ সম্পাদক জোবায়ের রহমান অর্পিকে ১৫০০ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। ২০ মে ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল কর্মী আব্দুল আজিজকে বিজ্ঞান ভবনের ১১৩নং কক্ষে ছাত্রলীগ কর্মী শোভন ও শিহাব মারধর করে। ২১ মে চাঁদপুর উত্তর মতলবে সাহ্বে বাজার থেকে ছাত্রলীগ নেতা তরিকুল ইসলাম, তার সহযোগী শাহাদাত ও রোমানকে ৫১ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। ২২ মে গাজীপুর ডুয়েটে আধিপত্য বিস্তারকে কেন্দর করে ছাত্রলীগ দু’গ্রুপের মহড়া। পরে পুলিশ ছাত্রলীগ ডুয়েট সাধারণ সম্পাদক বিনয় ব্যানার্জী, সাবেক সহ-সভাপতি আবুল হোসেন আকাশ ও হানিফ মাহমুদসহ ৬ জনকে আটক করে। ২৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়া হলে ৩৫ ছাত্রকে পেটাল ছাত্রলীগ। ছাত্রলীগের কর্মসূচীতে না যাওয়ায় হল শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক আব্দুল্লাহ্্ আলম-মাসুদ লিমনের অনুসারী সজীব, মুনতাসির, স্মরণ, মাহিন, ইশতিয়াক, আল-আমিন ও সাকিনের নেতৃত্বে এই মারধর করা হয়। ২৩ মে ফরিদপুর সদরে লাভলু হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা তৌফিক হোসেন পুচ্চিকে আটক করে পুলিশ। উল্লেখ্য, গত বছর ১৫ অক্টোবর লাভলু আহত হয়ে ১১ ডিসেম্বর মারা যায়। বিলম্বে রাজনৈতিক সংশ্লিষ্টতা প্রকাশ হওয়ায় এ মাসের কলামে যুক্ত করা হলো। ২৬ মে শরীয়তপুরের ডামুড্যা বাজারে আরোঙ্গের মোড়ে নির্মাণ শ্রমিক মোস্তফা গান্ধাকে পিটিয়ে আহত করার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। ছাত্রলীগ উপজেলা সাংগঠনিক সম্পাদক তন্ময়ের নেতৃত্বে সুজন, শাহারুখ ও জীবন গত ২১ মে তাকে পিটিয়ে আহত করে। কাজ করে দেয়ার কথা বলে পানিতে ধান নষ্ট হয়ে যাওয়ার ভয়ে কাজ করতে না পারায় এই ঘটনা ঘটে।
২৭ মে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় অবৈধ বালু ব্যবসা ও আধিপত্য বিস্তারকে কেন্দর করে পৌর যুবলীগ ও উপজেলা ছাত্রলীগ সংঘর্ষ পুলিশসহ উভয় পক্ষে আহত ২০ জন। সংঘর্ষে পৌর যুবলীগ আহ্বায়ক নাজমুল হক দেওয়ান, কর্মী সিদ্দিক, জামাল, পৌর ছাত্রলীগ সিনিয়র যুগ্ম-আহ্বায়ক ফরিদ উদ্দিন, এগারসিন্দুর ইউনিয়ন ছাত্রলীগ সাধারণ সম্পাদক সজল, কলেজ ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক আরমিন ও ওসিসহ ৫ পুলিশও আহত হয়। ৩০ মে বরিশালের গৌরনদীতে উপজেলা বিএনপি শহীদ জিয়ার শাহাদাত বার্ষিকী পালন অনুষ্ঠানে ছাত্রলীগের হামলায় অনুষ্ঠানটি পন্ড হয়ে যায়। বিএনপি অভিযোগ করে ছাত্রলীগ উপজেলা সহ-সভাপতি হিমেল মিয়ার নেতৃত্বে এই হামলায় উপজেলা যুবদল সাংগঠনিক সম্পাদক মনির হাওলাদার, পৌর যুবদল যুগ্ম-সম্পাদক লিটন খান, উপজেলা যুবদল কর্মী শাহাবুদ্দিন বেপারী, উপজেলা ছাত্রদল নেতা রুবেল গোমস্তা, এস.এম হিরা, এনাম তালুকদার, পৌর ছাত্রদল নেতা মশিউর রহমান শরীফসহ ছাত্র ও যুবদলের ১০ জন আহত হয়। পুলিশ উল্টা স্বেচ্ছাসেবক দলের উপজেলা যুগ্ম-আহ্বায়ক আবুল হোসেন বেপারীকে আটক করে। ৩১ মে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ দু’গ্রুপের মধ্যে উত্তেজনা।
যুবলীগ : ৭ মে মুন্সীগঞ্জ শহরের নতুনগাঁও এলাকায় চাঁদাবাজির মামলায় জেলা যুবলীগ সভাপতি আক্তারুজ্জামান রাজিবকে আটক করে পুলিশ। ১০ মে রাজবাড়ির বালিয়াকান্দি উপজেলা যুবলীগ যুগ্ম-আহ্বায়ক মাজহারুল ইসলাম নান্নুকে মারধর ও চেইন ছিনতাই মামলায় আটক করে পুলিশ। গত ২৬ এপ্রিল এ ঘটনা ঘটে। ১২ মে মারদারীপুরের কালকিনি উপজেলা চত্বর থেকে যুবলীগ সাধারণ সম্পাদক সরদার নিজামুল হক ও তার সহযোগী হারেস সরদারকে ৪ বোতল ফেনসিডিলসহ আটক করে পুলিশ। ১৩ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ২৯ নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থী খায়রুল আনামের অফিস ভাংচুর করে যুবলীগ কর্মী মোতালেব হোসেন। এর আগে দুলাল নামে একজনকে মারধর করে। ১৪ মে নাটোরের নলডাঙ্গায় উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান লিটনসহ ১৬ জন মাদক কারবারীকে ভ্রাম্যমাণ আদালত কারাদন্ড দেয়। এর মধ্যে তৌহিদুর রহমান লিটনকে ৬ মাসের কারাদন্ড দেয়। ১৫ মে ঢাকায় যুবলীগ কেন্দরীয় আন্তর্জাতিক সম্পাদক ডঃ সাজ্জাদ হায়দার লিটনকে গঠনতন্ত্র পরিপন্থী কর্মকান্ডের সাথে সম্পৃক্ত থাকায় সাময়িকভাবে বহিষ্কার করা হয়। ২৩ মে পিরোজপুরের নাজিরপুরে শ্রীরামকাঠি ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক শাহীন শেখ ও তার সহযোগী সোহান মল্লিককে ৩ কেজি গাঁজা ও ৫৫ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। ২৪ মে নেত্রকোনার পূর্বধলায় যুবলীগ সাধারণ সম্পাদক ও এমপি বেলালের এপিএস নূরুল আমীন খান পাঠান শওকতকে আটক করার প্রতিবাদে তার সমর্থকরা সড়ক ও রেল পথ অবরোধ করে। ২৫ মে ময়মনসিংহ শহরে নাছিরাবাদ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আহমেদ শফিকেকে লাঞ্ছিত করায় যুবলীগ মযমনসিংহ জেলা যুগ্ম-সম্পাদক আল-আখেরুল ইমাম ও আবুয়ার বিরুদ্ধে বিচার দাবি করে কলেজ সভাপতি আমিনুল হক শামীম। ২৭ মে পিরোজপুরে ইন্দুরকানীতে ঘোষেরহাট বাজারে বিকাশ এজেন্টের দোকান চুরির অভিযোগে যুবলীগ ভবানীপুর ওয়ার্ড যুবলীগ সাধারণ সম্পাদক তারিফ হোসেন সিকদার ও তার সহযোগী এনায়েত খলিফাকে আটক করে পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ