ঢাকা, বুধবার 27 June 2018, ১৩ আষাঢ় ১৪২৫, ১২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বাজেটে নারিদের এগিয়ে যাওয়ার পথ সুগম করতে হবে

স্টাফ রিপোর্টার : জাতীয় বাজেটে নারীর অবস্থান শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, বাজেটে নারিদের এগিয়ে যাওয়ার পথ সুগম করতে হবে। বিশেষ করে পিছিয়ে পড়া নারীদের অবস্থার উন্নতি করতে হবে। এজন্য বাজেটের বরাদ্দ সঠিকভাবে কাজে লাগানো দরকার।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ উন্নয়ন পরিষদ (বিইউপি) আয়োজিত ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেটে নারীর অবস্থান শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এ সব কথা বলেন।
বিইউপি চেয়ারম্যান রেজাউল করিমমের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, সংগঠনের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু প্রমুখ।
কাজী খলীকুজ্জমান বলেন, বৈষম্য দূর করতে হলে সমাজের সব শ্রেণির বিষয়ে লক্ষ্য রাখতে হবে। বিশেষ করে পিছিয়ে পড়া নারীদের অবস্থার উন্নতি করতে হবে।
ড. নিলুফার বানু বলেন, সামাজিক নিরাপত্তা ও কল্যাণের বরাদ্দর যেন যথাযথ ব্যবহার হয় এবং নারীদের এগিয়ে যাওয়ার পথ সুগম হয় সে ব্যাপারে সচেষ্ট থাকতে হবে। শুধুমাত্র চাকরি, শিক্ষার ক্ষেত্রে দৃষ্টি দিলেই চলবে না। পুরুষ দ্বারা নারী ও শিশুদের প্রতিদিনই যে সহিংস ঘটনা ঘটছে সে ব্যাপারেও সচেতন করে তুলতে হবে।
রেজাউল করিম বলেন, বর্তমানে চাকরির ক্ষেত্রে এবং শিক্ষায় নারীরা কিছুটা এগিয়েছে কিন্তু এরপরও তেমন অর্জন হয়নি। এ অর্জন বাড়াতে যা যা করণীয় তা করতে সংশ্লিষ্টদের দৃষ্টি দেয়া জরুরি। তিনি বলেন, রাজনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য আরপিও বাস্তবায়নে সব রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসতে এবং তাদের সব কমিটি ৩০ শতাংশ নারীদের জন্য নিশ্চিত করতে হবে।
সভায় নারীর শিক্ষার হার বাড়ানোর প্রচেষ্টা জোরদার, ফরমাল সেক্টরে নারীর উপস্থিতি বাড়ানো, বিসিএস ক্যাডারের নারীর নিয়োগ বৃদ্ধির প্রচেষ্টা, কর্ম ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত, নারীদের চলাচলের পথ নিরাপদ করা, পুলিশে নারীর সংখ্যা বাড়ানো, নারী ও শিশুদের সেল্ফ ডিফেন্স ট্রেনিংয়ের ব্যবস্থা, নারীর স্বাস্থ্য সেবার মান উন্নত করার জোর প্রচেষ্টাসহ বেশকিছু সুপারিশ তুলে ধরা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ