ঢাকা, বুধবার 27 June 2018, ১৩ আষাঢ় ১৪২৫, ১২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

আল আরাফাহ্ ব্যাংকের পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ রিপোর্টার : দেড় কোটির বেশি অর্থ বিদেশে পাচারের অভিযোগে আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক বদিউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার রাজধানীর মতিঝিল থানায় এই মামলা দায়ের করেছেন দুদকের উপপরিচালক জালাল উদ্দিন আহাম্মদ। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানিয়েছেন।
মামলার অভিযোগ সম্পর্কে জানা গেছে,  বদিউর রহমান ১৯৯৫ সাল থেকে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক। এছাড়া তিনি ২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যাংকের পরিচালক থাকাকালীন  বদিউর রহমান সিংগাপুরে ২০০৩ সালে এম/এস এরিয়েল মেরিটাইম (প্রাইভেট) লিমিটেড. (ঠিকানা- ৪৪-১৫ ইন্টারন্যাশনাল প্লাজা, ১০, আনসন রোড, সিঙ্গাপুর-০৭৯৯০৩) নামে একটি কোম্পানী স্থাপন করেন। কোম্পানীটি তিন জন পরিচালক নিয়ে (২ জন শেয়ার হোল্ডারসহ) যাত্রা শুরু করে। এর অনুমোদিত মূলধন ১০ লাখ সিঙ্গাপুরি ডলার ও পরিশোধিত মূলধন ছিল ৫০ হাজার সিঙ্গাপুরি ডলার। এর মধ্যে বদিউর রহমানের বিনিয়োগ করা মূলধন ২৫ হাজার সিঙ্গাপুরি ডলার যা বাংলাদেশি ৮ লাখ ২৫ হাজার টাকা।
২০০৪ সাল থেকে কোম্পানীটির একক মালিকানা অর্জন করে তা পরিচালনা করে আসছেন বদিউর রহমান। এ সময়ে কোম্পানির পরিশোধিত মূলধন বৃদ্ধি পেয়ে পাঁচ লাখ সিঙ্গাপুরি ডলারে উন্নীত করা হয়। ফলে মূলধন বাবদ বদিউর রহমানের টাকার পরিমাণ এক কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ৮শ’ টাকা।
জানা যায়, দুদকের অনুসন্ধানে এই ব্যবসা প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে মূলধনের বৈধ কোনও উৎস দেখাতে পারেন নি বদিউর রহমান। অবৈধ সুবিধা নিয়ে দুর্নীতি মাধ্যমে এই টাকা পাচার করে বিনিয়োগের অভিযোগে মানি লন্ডারিং আইনে মামলা দায়ের করেছে দুদক।

অনলাইন আপডেট

আর্কাইভ