ঢাকা, বুধবার 27 June 2018, ১৩ আষাঢ় ১৪২৫, ১২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

খুলনা মহানগরীর সড়কে বসছে তিন হাজার নতুন বৈদ্যুতিক পোল

খুলনা অফিস : বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী এবং নয়ায়নযোগ্য জ্বালানিতে উৎসাহ বাড়াতে খুলনা মহানগরীর সড়কে স্থাপন করা হবে সোলার এলইডি ও নন এলইডি সড়কবাতি। ইন্টারনেটের মাধ্যমে এসব বাতি জ্বালানো, বন্ধ করা এবং আলো কমানো এবং বাড়ানোর ব্যবস্থা থাকবে।
এই নতুন বাতি স্থাপনের জন্য ইতোমধ্যে নগরীর বিভিন্ন সড়কে নতুন বৈদ্যুতিক পোল লাগানোর কাজ শুরু হয়েছে। নগরীর সড়ক ডিভাইডারের পাশেই এসব পোল নগরবাসী দেখতে পাচ্ছে। আগামী ৩০ জুনের মধ্যেই সব কটি সড়কে পোল স্থাপনের কাজ শেষ হবে।
কেসিসির কর্মকর্তারা জানান, জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে বৈদ্যুতিক পোলে সড়ক বাতি বসানোর কাজ শুরু হবে। প্রকল্পের আওতায় ৩৩ কিলোমিটার সড়কের একপাশে ১ হাজার ৩১৯টি বাতি এবং ১৭ কিলোমিটার সড়কের দুই পাশে ৭০৫টি বাতি লাগানো হবে। নগরীর ৫৬ কিলোমিটার সড়কে এসব বাতি স্থাপন করা হবে।
কেসিসি থেকে জানা গেছে, সোলার স্ট্রিট লাইট প্রোগ্রাম ইন সিটি করপোরেশন প্রকল্পের আওতায় দেশের ৮টি শহরে একযোগে এই বাড়ি স্থাপন করা হবে। খুলনার অংশে ৫৬ কিলোমিটার সড়কে এই বাতি লাগানো হবে। এতে ব্যয় হবে ২২ কোটি ৫০ লাখ টাকা। এছাড়া দুই কিলোমিটার সড়কে ৭৭টি সোলার স্ট্রিট লাইট লাগানো হবে। সৌর বিদ্যুতের মাধ্যমে এই লাইট জ্বলবে। সোলার লাইট মূলত পরীক্ষামূলকভাবে লাগানো হচ্ছে। এই বাতি কার্যকর হলে পরবর্তীতে এই সংখ্যা আরও বাড়ানো হতে পারে।
খুলনা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী জাহিদ হোসেন শেখ জানান, নগরীর প্রধান সড়কগুলোর মাঝে ডিভাইডারে বৈদ্যুতিক পোল বসানোর কাজ শুরু হয়েছে। কেডিএ এভিনিউ, ডাকবাংলা থেকে জোড়াগেট, রয়েল মোড় থেকে রূপসা মোড়, দৌলতপুর থেকে রেলিগেট, জলিল স্মরণী ও মজিদ স্মরণীতে দুই পাশেই বাতি থাকবে। এজন্য রোড ডিভাইডারের মাঝখানে পোল বসানো হচ্ছে। কাল-পরশুর মধ্যে এসব সড়কে পোল বসানোর কাজ শেষ হবে। অন্যসড়কের পোল বসানো হবে ৩০ জুনের মধ্যে। মধ্য জুলাইয়ের মধ্যে সড়কে নতুন বাতি দেখতে পাবে নগরীর মানুষ।
তিনি জানান, এলইডি বাতির সঙ্গে এই প্রথম নগরীর রাস্তায় সোলার বাতি দেখতে পাবে মানুষ। নগরীর শিববাড়ি মোড়ে চারটি, আট থানায় আটটি এবং রূপসাঘাট সংলগ্ন এলাকা, রূপসা সেতু, রয়্যাল মোড়, গল্লামারী মোড়, খুলনা বিশ্ববিদ্যালয় সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, সোলার পার্ক, গোয়ালখালী মোড়, নতুন রাস্তার মোড়, দৌলতপুর, কুয়েটে দুইটি করে সোলার বাতি স্থাপন করা হবে। এই সড়ক বাতি নগরীর সৌন্দর্য্য কয়েকগুণ বাড়িয়ে দেবে।

অনলাইন আপডেট

আর্কাইভ