ঢাকা, বুধবার 27 June 2018, ১৩ আষাঢ় ১৪২৫, ১২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

জীবননগরে আম চাষীদের কাছ থেকে বাড়তি টোল নেয়ার অভিযোগ

জীবননগর (চুয়াডাঙ্গা) : আড়তে আমের স্তূপ

চুয়াডাঙ্গা সংবাদদাতা : চুয়াডাঙ্গা জীবননগর শহরের প্রাণকেন্দ্র দৌলৎগঞ্জ চেংখালী সড়কের ইসলামী ব্যাংক সংলগ্ন  জেলার সর্ববৃহৎ অস্থায়ী আম বাজারের আড়ৎ মালিকদের কাছে সাধারণ আমবাগান মালিকরা জিম্মি হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। জানা গেছে, চলতি মওসুমে জীবননগরসহ পার্শ্ববতী উপজেলাগুলোতে বর্তমানে  আমের দাম কম হওয়ায় আম বাগান মালিকগণ অন্যান্য বছরের ন্যায় বাগান ক্রয় করার পার্টি না পাওয়ায় বাধ্য হয়ে জীবননগর শহরের ইসলামী ব্যাংকের পিছনে অস্থায়ী আম বাজারের আড়ৎ মালিকদের নিকট আম ভেঙ্গে দিচ্ছে। এই সুযোগে আম বাজারের কিছু অসাধু ব্যবসায়ী আম বাগান মালিকদের ধোঁকা দিয়ে ৫৫ কেজিতে আমের মণ করার অভিযোগ উঠেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আম বাগান মালিক অভিযোগ করে বলেন, আম বাজারের এক আড়ত মালিকের  সাথে আমার কথা ছিল আমারে ক্যারেট প্রতি ২ কেজি আর ঢলন ২ কেজি। 
সেখানে ক্যারেট হিসাব সঠিক থাকলেও ঢলন নিচ্ছে ৫ কেজি যাতে আমাদের আম বাগানে ব্যাপক লোকসান গুণতে হচ্ছে । এভাবে যদি আড়ৎ মালিকগণ ২ কেজির জায়গায় ৫ কেজি ঢলন নেয় তা হলে কৃষকরা রাস্তায় বসে যাবে। শুধু তাই নয় আম বাজারে নেওয়া হচ্ছে অতিরিক্ত খাজনা গ্রাম থেকে আম লোড দিয়ে যদি বাজারে নেওয়া হয় সেখান থেকেও খাজনা নিচ্ছে।
এদিকে উপজেলার বেশ কয়েকজন কৃষকের দাবি আম বাজার মনিটরিং না করায় আড়ৎ মালিকরা তাদের মন মত দাম নির্ধারণ আর ইচ্ছা মত ঢলন নেওয়া এটি যেন তাদের আইনে পরিণত হয়ে গেছে। তাই জীবননগর উপজেলা সহ আশপাশের উপজেলা থেকে আগত আম চাষীরা আম বাজার মনিটরিংয়ের জন্য কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ