ঢাকা, বৃহস্পতিবার 28 June 2018, ১৪ আষাঢ় ১৪২৫, ১৩ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বেলজিয়াম-ইংল্যান্ডের আজ গ্রুপ সেরা হওয়ার লড়াই

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের ‘জি’ গ্রুপে আজ বৃহস্পতিবার শীর্ষ স্থান দখলের লড়াই। গ্রুপ থেকে ইতোমধ্যেই ইংল্যান্ড ও বেলজিয়াম শেষ ষোলো নিশ্চিত করেছে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে লড়বে এই দুই দল শীর্ষ স্থান দখলের জন্য । আজ রাত ১২টায় কালিনিনগ্রাদে মুখোমুখি হবে দেশ দু’টি। আর এই ম্যাচটি ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ম্যাচের লড়াই বলেই মনে করেন ইংল্যান্ডের তারকা ডিফেন্সিভ মিডফিল্ডার ফিল জোন্স। টানা দুটি ম্যাচ জিতে ৬ পয়েন্ট করে পেয়েছে বেলজিয়াম ও ইংল্যান্ড। তিউনিসিয়া এবং পানামা নিজেদের দুটি ম্যাচে হেরে রাশিয়ার টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। নিজেদের শেষ ম্যাচে নিয়মরক্ষা করতে খেলতে নামবে দল দুটি। নিজেদের প্রথম ম্যাচে পানামাকে ৩-০ এবং দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়াকে ৫-২ গোলে হারায় বেলজিয়াম। অপরদিকে তিউনিসিয়াকে ২-১ গোলে হারিয়ে ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ম্যাচে পানামাকে ৬-১ গোলে উড়িয়ে দেয়। সেদিক থেকে বেলজিয়াম দুটি গোল হজমের পাশাপাশি করেছে আটটি গোল, একই অবস্থা ইংল্যান্ডেরও।

বেলজিয়ামের ২৩ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে ১২ জনই খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগে। গোলরক্ষক থিবাউট কোরতিউস (চেলসি), সিমোন মিগনোলেট (লিভারপুল), টবি আলডেরওয়েরলড (টটেনহ্যাম), ভিনসেন্ট কোম্পানি (ম্যানচেস্টার সিটি), জান ভার্তোঘেন (টটেনহ্যাম), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), মাউরো ফেলাইনি (ম্যানচেস্টার সিটি), মৌসা দেম্বেলে (টটেনহ্যাম), নাসের চাদলি (ওয়েস্ট ব্রুম), ইডেন হ্যাজার্ড (চেলসি), রোমেলু লুকাকু (ম্যানচেস্টার ইউনাইটেড), মিচি বাতসুই (চেলসি) সবাই খেলছেন ইংলিশ লিগে। আর ইংল্যান্ডের খেলোয়াড়রা তো আছেনই। এমনকি বেলজিয়াম কোচ রবার্টো মার্টিনেজও ইংলিশ কন্ডিশনকে নিজের করে নিয়েছেন। এভারটনের কোচ ছিলেন তিনি।

ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা ফিল জোন্স এ প্রসঙ্গে জানান, আমি মনে করি এটা হতে যাচ্ছে লিগের কোনো ম্যাচ। ইংলিশ কন্ডিশনে খেলা প্রচুর ফুটবলার এই ম্যাচে খেলবে। আমার কাছে একটা প্রীতি ম্যাচে মত, কারণ দুই দলই ইতোমধ্যে শেষ ষোলো নিশ্চিত করেছে। ইংল্যান্ডের জোন্স আর বেলজিয়ামের লুকাকু দীর্ঘদিন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলছেন। জোন্স যোগ করেন, আমরা জানতাম একে অপরের মুখোমুখি হতে হবে। সে আমার দীর্ঘদিনের বন্ধু। আমরা বেলজিয়ামের অনেক খেলোয়াড়কে জানি, তারাও আমাদের জানে। ইংল্যান্ডে আমরা প্রতি সপ্তাহেই একে অপরের বিপক্ষে খেলতে নামি। এই ম্যাচটাও তেমনই মনে হচ্ছে। ইংল্যান্ডের জার্সিতে এই বিশ্বকাপে হ্যাটট্রিক করেছেন অধিনায়ক হ্যারি কেইন। সর্বোচ্চ ৫ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে টটেনহ্যামের এই তারকা। বেলজিয়ামের লুকাকু নিজের প্রথম দুই ম্যাচেই জোড়া গোল করে মোট চারটি গোল নিয়ে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ