ঢাকা, বৃহস্পতিবার 28 June 2018, ১৪ আষাঢ় ১৪২৫, ১৩ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ওয়াক্ফ থেকে চাঁদা আদায় সাড়ে ৬ কোটি

সংসদ রিপোর্টার : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, ২০১৬-১৭ অর্থ বছরে সারাদেশের ওয়াক্ফ সম্পত্তি থেকে ওয়াক্ফ চাঁদা আদায়ের পরিমাণ ৬ কোটি ৫২ লাখ ৪৬ হাজার ৪৬৭ টাকা। তিনি আরও জানান, বর্তমানে ওয়াক্ফ আমানত হিসেবে বিভিন্ন ব্যাংকে ৩৮ কোটি ৪৪ লাখ টাকা জমা আছে। বুধবার জাতীয় সংসদে এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
তিনি বলেন, এই আয় থেকে ওয়াক্ফ প্রশাসক, উপ প্রশাসক, সহকারী প্রশাসক ও সকল কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদিসহ সকল সংস্থাপণ ব্যয় নির্বাহ করা হয়। এছাড়া বিভিন্ন আদালতে বিচারাধীন মামলা পরিচালনার ব্যয়ও এখান থেকে নির্বাহ করা হয়ে থাকে।
মে পর্যন্ত নৌ দুর্ঘটনা ১৯১ টি : বর্তমান সরকারের গত মেয়াদ থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত ছোট বড় মোট ১৯১ টি নৌদুর্ঘটনা সংঘটিত হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহন খান। দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
নৌমন্ত্রী বলেন, এসবের মধ্যে ৪৮ টি বড় আকারের নৌ দুর্ঘটনা সম্পর্কে তদন্ত কমিটি গঠন করে প্রাপ্ত প্রতিবেন অনুযায়ী ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, তদন্ত প্রতিবেদন অনুযায়ী নৌযানের পরিচালনাকারীদের অদক্ষতা, বিরুপ আবহাওয়া, নৌযানের ত্রুটি ইত্যাদি চিহ্নিত করা হয়েছে। তবে বিগত ৩ বছরে উল্লেখযোগ্য কোন দূর্ঘটনা ঘটেনি বলেও জানান মন্ত্রী।
জাহাজ ভাড়া বাবদ ব্যয় : এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পণ্য পরিবহনের জন্য বিদেশী জাহাজ ভাড়া বাবদ প্রতি বছর ২৪ হাজার কোটি টাকা দিতে হয়। চীনা সরকারের ঋণ সহায়তায় ৬টি নতুন জাহাজ ক্রয় করার (প্রতিটি ৩৯ হাজার কোটি) পরিকল্পনা বাস্তবায়নাধীন রয়েছে। যা আগামী ২০১৯ সালে পর্যায়ক্রমে বিএসসি বহলে যুক্ত হবে।
নদী খনন : তিনি আরো বলেন, বিআইডাব্লিউটিএ কর্তৃক এ পর্যন্ত ১৭৮ টি নদী এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কতৃক ৩১৩ টি নদী খনন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ