ঢাকা, বৃহস্পতিবার 28 June 2018, ১৪ আষাঢ় ১৪২৫, ১৩ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

দ্বিতীয় রাউন্ডে ব্রাজিলের - মেক্সিকো, সুইজারল্যান্ড - সুইডেন

কামরুজ্জামান হিরু: পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের সাথে ‘ই’ গ্রুপ থেকে দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো সুইজারল্যান্ড। অপরদিকে গ্রুপ লড়াই থেকেই বিদায় নিল ইউরোপিয়ান দেশ সার্বিয়া ও উত্তর আমেরিকার দেশ কোস্টারিকা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিল ২-০ গোলে সার্বিয়াকে হারায় আর  সুইজারল্যান্ড ২-২ গোলে কোস্টারিকার সাথে ড্র করে। দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ ‘এফ’ গ্রুপ রানার্সআপ মেক্সিকো। অপরদিকে সুইজারল্যান্ড খেলবে সুইডেনের বিপক্ষে। 

প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ড্র আর কোস্টারিকাকে হারিয়ে ছুটে চলা ব্রাজিলের পথে বাধা হতে পারেনি সার্বিয়া। ইউরোপের দলটিকে হারাতে খুব বেশী বেগ পেয়েছে তিতের দল এমনটি বলা যাবেনা। ইনজুরির কারণে একাদশের দু‘জন গুরুত্বপূর্ন সদস্যকে (ডগলাস কস্তা এবং দানিলো) ছাড়াই মাঠে নেমেছিল ল্যাটিন আমেরিকার দেশটি। তবে ছন্দ হারায়নি দলটি। নান্দনিক ফুটবল খেলেই সহজ জয় তুলে নিয়েছে নেইমাররা। ব্রাজিলের পক্ষে গোল দুটি করেন পওলিনহো ও থিয়াগো সিলভা।

দ্বিতীয় রাউন্ডে যেতে সার্বিয়ার প্রয়োজন ছিল জয় আর ব্রাজিলের ড্র। এমন সমীকরণ নিয়ে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে মাঠে নামে ব্রাজিল এবং সার্বিয়া। ৩৬ মিনিটে সার্বিয়ার একটি আক্রমণ রুখে দিয়ে নিজেদের ডিফেন্সিভ থার্ড থেকে লম্বা ক্রস দেন কৌতিনহো। সার্বিয়ার ডিফেন্সের ওপর দিয়ে উড়ে তাদেরই রক্ষণে এসে পড়লো। সেই ক্রসকে শুধু দৌড়ে এসে বার্সেলোনা তারকা পওলিনহো পায়ের টোকা দিলেন। সেই টোকাতেই সার্বিয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে গিয়ে বল জালে জড়ালে ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। প্রথমার্ধে ব্যবধান আর বাড়েনি। 

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে সার্বিয়ানরা। একের পর এক আক্রমণে ব্যস্ত করে তোলে তারা। এ সময় বেশ কিছু গোলের সৃষ্টি করে সার্বিয়ানরা। তবে তাদের সামনে বড় বাধা হয়ে দাঁড়ান ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন। চারটি নিশ্চিত গোল থেকে ব্রাজিলকে বাঁচিয়ে দেন তিনি। ম্যাচের ৬৭ মিনিটে আরো একটি গোল আদায় করে নেয় তিতের শিষ্যরা। নেইমারের কর্নার কিক সার্বিয়ার রক্ষনের জটলায় এলে লাফিয়ে উঠে সেটিতে মাথার সংযোগ ঘটান থিয়াগো সিলভা। ফলে ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল।

 

ড্র করেও রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ড :বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ওঠার লক্ষ্যে উত্তর আমেরিকার দেশ কোস্টারিকার সাথে ২-২ গোলে ড্র করেছে সুইজারল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের সঙ্গে ড্র এবং দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলের জয়ে গ্রুপে ভালো অবস্থানে ছিল তারা। শেষ ম্যাচে কোস্টারিকা বেশ ভালোই প্রতিদ্বন্ধিতা করেছে তাদের সঙ্গে। অতিরিক্ত সময়ে কোস্টারিকার অধিনায়ক ব্রায়ান রুইজ পেনাল্টি মিসের পর আত্মঘাতী গোল না হজম করলে জয়ী হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠতো তারা। শেষ পর্যন্ত ২-২ গোলের ড্রয়ে রানার্সআপ হয়ে পরের রাউন্ডে উঠলো সুইসরা।৩১ মিনিটে সুইজারল্যান্ডকে গোল উপহার দেন আনন্দে ভাসান জেমাইলি। এমবোলোর হেড থেকে পাওয়া বলে গোলমুখের একদম সামনে থেকে বুলেট গতির শটে গোলটি করেন ১-০ তিনি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধে মরিয়া হয়ে খেলতে কোস্টারিকা। ৫৬ মিনিটে ক্যাম্পবেলের পাস থেকে ওয়াস্টন দারুণ গোল করলে কোস্টারিকা পায় এবারের বিশ্বকাপের প্রথম গোল। শুধু তাই নয়, ৩২তম দল হিসেবে বিশ্বকাপে গোল পেল উত্তর আমেরিকার দেশটি।ম্যাচের উত্তেজনা ছড়ায় শেষ ১০ মিনিটে। ৮৮ মিনিটে জাকারিয়ার পাস থেকে সুইজারল্যান্ডের দ্রিমিচ গোল করে সুইসদের ২-১ ব্যবধানে এগিয়ে দেন। তখনও বাকি ছিল ম্যাচের অনেক নাটক। ম্যাচের অতিরিক্ত সময়ের তিন মিনিটের মাথায় পেনাল্টি পায় কোস্টারিকা।ব্রায়ান রুইজ পেনাল্ট মিস করলেও সেটি সুইস গোলরক্ষকের গায়ে লেগে গোলমুখে প্রবেশ করলে আত্মঘাতী গোলে ম্যাচ ড্র করে কোস্টারিকা। ফলে রানার্সআপ হয়েই পরের রাউন্ডে পা রাখে সুইজারল্যান্ড। 

অনলাইন আপডেট

আর্কাইভ