ঢাকা, শুক্রবার 29 June 2018, ১৫ আষাঢ় ১৪২৫, ১৪ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলন জোরদার করতে হবে -ড. কামাল

গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় ঐক্যপ্রক্রিয়া আয়োজিত জাতীয় ঐক্যপ্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড. কামাল হোসেন -সংগ্রাম

 

স্টাফ রিপোর্টার : জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, দেশে এখন গণতন্ত্র নাই, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলন জোরদার করতে হবে। সংবিধান অনুযায়ী দেশের মানুষের মালিকানা এখন দেশের মানুষের হাতে নাই, সেটা আওয়ামী লীগ ভোটবিহীন নির্বাচনের মাধ্যমে জনগণের মালিকানা হরণ করেছে। তাই দেশের মালিকানা দেশের মানুষের কাছে ফিরিয়ে দিতে আমাদের ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে। 

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে “ বাংলাদেশে সংবিধান প্রণয়ন, আন্তর্জাতিক পরিমন্ডলে মানবাধিকার ও সংঘাত নিরসন এবং আইনের শাসন প্রতিষ্ঠায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ড. কামাল হোসেনকে যুক্তরাষ্ট্রের নটরডেম বিশ্ববিদ্যালয় কর্তৃক ডক্টর অফ ল ডিগ্রি প্রদানের  প্রেক্ষিতে” আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহিদুল্লাহর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তাফা আমীন, গবেষক মহিউদ্দি আহমেদ প্রমুখ। 

সংবর্ধনা অনুষ্ঠানে ড. কামাল আরও বলেন, দেশে আজ আইনের শাসন নেই। দেশের মানুষ ৫২’র ভাষা আন্দোলনে, ৫৪’র যুক্তফ্রন্টের নির্বাচনে ঐক্যবদ্ধ হয়েছিল। আজ আবার নতুন করে ২০১৮ সালে দেশে গণতন্ত্র ও মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনার জন্য ঐক্যবদ্ধ হতে হবে। দেশে আর কোনো ভোটবিহীন নির্বাচন নয়, বরং নির্বাচিত জনপ্রতিনিধির মাধ্যেমে ক্ষমতা হস্তান্তর করতে হবে। গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য ২০১৮ সালে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করছি। সংবিধান অনুযায়ী দেশের মালিকানা দেশের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে। 

সুলতান মনসুর বলেন, দেশে একটি অনির্বাচিত সরকার আছে। ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে শুধু শেখ মুজিব ও শেখ হাসিনার ছবির ব্যানার দেখলাম! তারাই কি আওয়ামী লীগের ইতিহাস? কেন ভাসানী সোহরাওয়ার্দী শামসুল হকের ছবি দেখলাম না । দেশের আজ কোথাও আইনের শাসন নাই । বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ দেশের মানুষের মালিকানা হরণ করেছে। আওয়ামী লীগ থেকে দেশের মানুষের মালিকানা  জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে। 

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তাফা আমীন বলেন, দেশে এখন কোনো ভোটের ব্যবস্থা নাই। যেটা আছে ভোটের নামে ভোটবিহীন ক্ষমতা দখল।  আজ আমাদের কথা বলার কোনো অধিকার নাই। দেশের হাজার হাজার কোটি টাকা অবৈধভাবে এলসির মাধ্যমে বিদেশে পাচার করা হচ্ছে। দেশে কোনো সংবিধান নাই। যে সংবিধান আছে সেটা শাসকগোষ্ঠীর স্বার্থপূরণ করে যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ