ঢাকা, শুক্রবার 29 June 2018, ১৫ আষাঢ় ১৪২৫, ১৪ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

রংপুর অফিস: মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস গত মঙ্গলবার রংপুরে পালিত হয়েছে। জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর যৌথ উদ্যোগে এ উপলক্ষ্যে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে নগরীতে শোভাযাত্রা বের করা হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপস্থিতিতে শোভাযাত্রাটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রংপুর টাউন হল প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এনামুল হাবীব  এবং বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ  মিজানুর রহমান ও সিভিল সার্জেন ডাক্তার আবু মোহাম্মদ জাকিরুল ইসলাম। জেলা মাদকদ্রব্য অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ মাসুদ হোসেন  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন । শেষে চিত্রাংকন ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

খুলনা: খুলনায় নানা আয়োজনে পালিত হয়েছে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৮। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসের এবারের প্রতিপাদ্য ‘আগে শুনুন: শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে উঠার প্রথম পদক্ষেপ’। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির, অতিরিক্ত ডিআইজি একেএম নাহিদুল ইসলাম, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, সিভিল সার্জন ডা. এস এম আব্দুর রাজ্জাক, জেলা শিক্ষা অফিসার মো. রুহুল আমীন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিটের কমান্ডার অধ্যাপক মো. আলমগীর কবির এবং জেলা কমান্ডার সরদার মাহাবুবার রহমান। খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান এতে সভাপতিত্ব করেন। স্বাগত জানান খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মো. রাশেদুজ্জামান। শুভেচ্ছা জানান খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের মেডিকেল অফিসার ডা. সৈয়দ মাহবুবে কিবরিয়া।  আলোচনা সভা শেষে প্রধান অতিথি রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এর আগে শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়। এতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, এনজিও প্রতিনিধি সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

লালমনিরহাট: বর্নাঢ্য শোভাযাত্রা, পুরস্কার বিতরন ও আলোচনার মধ্যদিয়ে সারা দেশের ন্যায় লালমনিরহাটে অন্তর্জাতিক মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত হয়েছে। গত মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও জেলা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শফিউল আরিফ। পুলিশ সুপার এস এম রশিদুল হকের সভাপতিত্বে এতে সিভিল সার্জন ডা: কাসেম আলী, ক্যাপ্টেন (অব:) আজিজুল হক বীর প্রতীক, লালমনিরহাট বিজিবি অধিনায়ক কর্নেল গোলাম মোর্শেদ, জেলা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক হুমায়ুন কবির খন্দাকার প্রমুখ বক্তব্য রাখেন।

নাটোর: নাটোরে মানববন্ধন, শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে শহরের মাদ্রাসা মোড়ে মাদকবিরোধী মানববন্ধন শেষে সেখান থেকে এক শোভাযাত্রা বের করা হয়।  শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট ভবন চত্বরে গিয়ে শেষ হয় এবং পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী এনামুল হক, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মুনিরুজ্জামান ভুঁঞা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আবুল হাসনাত, পৌর মেয়র উমা চৌধুরী জলি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন সহ জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন বেসরকারী সংস্থার প্রতিনিধিবৃন্দ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা সদর: “শিশু যুবদের প্রতি মনোযোগ দেয়াই,তাদের নিরাপদ বেড়ে উঠার প্রথম পদক্ষেপ” এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় মাদকদ্রবের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। গত মঙ্গলবার জেলা প্রশাসনের আয়োজনে মাদকদ্রবের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস  উপলক্ষে  র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রেসক্লাব প্রদক্ষিণ করে একই জায়গায এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সৈয়দ ফারুক আহমেদ। এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জসিম উদদীন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম , সিভিল সার্জন ডা. খায়রুল আলম, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জাতীয় নিরাপত্তা গোয়েন্দার  উপ-পরিচালক আবু জাফর ইকবাল, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক আবদুস সালাম।

সাদুল্যাপুর (গাইবান্ধা): মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস সাদুল্যাপুরে পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকালে এ উপলক্ষে সাদুল্যাপুর শহরে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাদুল্যাপুর বহুমূখী পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রহিমা খাতুন।

কেশবপুর (যশোর): মাদক দ্রব্য ব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকালে কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় এ লক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. কবীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান প্রমুখ।

কালাই (জয়পুরহাট): জয়পুরহাটের কালাইয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ” আফাজ উদ্দিন এর নেতৃত্বে র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা  বিষয়ভিত্তিক রচনা ও শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।শেষে বিজযীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সৈয়দপুর (নীলফামারী): মাদকের অপব্যবহার ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে নীলফামারীর সৈয়দপুরে র‌্যালী, আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় চত্বর থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে লায়ন্স স্কুল এন্ড কলেজে গিয়ে শেষ হয়।

আমতলী (বরগুনা): বরগুনার আমতলীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার  বিরোধী আর্ন্তজাতিক দিবস উপলক্ষে আমতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি পালন উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ১১টায় আমতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী শুরু করে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সরোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আমতলী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আলাউদ্দিন মিলন, ইউপি চেয়ারম্যান একেএম নূরুল হক তালুকদার, মোঃ হারুন অর রশিদ প্রমুখ।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ): গোমস্তাপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও সচেতন যুব সমাজের আয়োজনে র‌্যালিটি উপজেলা চত্ত্বর থেকে শুরু হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  উপজেলা সভাকক্ষে এক আলোচনার মাধ্যমে শেষ হয়।

আগৈলঝাড়া (বরিশাল): মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে বরিশালের আগৈলঝাড়ায় র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যেগে সদরে র‌্যালী ও মানববন্ধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কেরানীগঞ্জ: ঢাকার কেরানীগঞ্জে  মাদকদ্রব্যের অপব্যহার ও অবৈধ পাচারবিরোধী  আন্তর্জাতিক দিবস উপলক্ষে মানববন্ধন বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ জুন) সকাল ১০ টায় কেরানীগঞ্জ উপজেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রক অধিদপ্তর ও উপজেলা পরিষদের উদ্যোগে   উপজেলা চত্ত্বরে র‌্যালী  অনুষ্ঠিত হয়েছে। কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ এলিদ মাইনুল আমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ।

অনলাইন আপডেট

আর্কাইভ