ঢাকা, শনিবার 30 June 2018, ১৬ আষাঢ় ১৪২৫, ১৫ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

জার্মান দলে বড় পরিবর্তন প্রয়োজন : কোচ

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ায় নিজের ভবিষ্যৎ অনিশ্চিত হলেও জার্মানির কোচ জুয়াকিম লুভের মনে হচ্ছে তার দলে ‘বড়সড় পরিবর্তন’ প্রয়োজন। মুকুট ধরে রাখার স্বপ্ন নিয়ে রাশিয়ায় পা রাখা জার্মানির শুরুটা হয়েছিল মেক্সিকোর কাছে হেরে।

এরপর ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে ছিটকে যায় তারা। বিশ্বকাপে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় জার্মানি। জার্মানির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি থাকলেও বিশ্বকাপের ব্যর্থতার কারণে লুভের ভবিষ্যৎ অনিশ্চিত। তবে তিনি তা নিয়ে আপাতত খুব বেশি ভাবছেন না। দলের মধ্যে পরিবর্তনের দিকে আর ব্যর্থতার কারণ অনুসন্ধানে মনোযোগ কোচের। 

“আমরা আগেও এই পরিস্থিতির মুখোমুখি হয়েছি-যখন দল ২০০৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল। ওই ঘটনার পর অনেক পরিবর্তন করা হয়েছিল। ১৪ বছর ধরে আমরা ভালো থেকে আরও ভালো দল হলাম। শেষ ১০ বছরে আমরা বিশ্বের সবচেয়ে ধারাবাহিক দল ছিলাম এবং আমরা বিশ্ব চ্যাম্পিয়নও ছিলাম।” কিন্তু এখন বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ায় ভীষণ হতাশাজনক ঘটনার পর আমাদের অবশ্যই পরিস্থিতির গুরুত্ব এবং সঠিক পদক্ষেপ নিয়ে ভাবতে হবে। “আমাদের পরিবর্তন প্রয়োজন; বড় পরিবর্তন প্রয়োজন এবং এটা নিয়ে আমরা অবশ্যই কথা বলব।” 

অনলাইন আপডেট

আর্কাইভ