ঢাকা, শনিবার 30 June 2018, ১৬ আষাঢ় ১৪২৫, ১৫ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

শরণার্থীদের সহায়তায় ইইউ থেকে ৩০০ কোটি ইউরো পাচ্ছে তুরস্ক

২৯ জুন, বিবিসি : তুরস্কে আশ্রয় নেওয়া শরণার্থীদের সহায়তায় বরাদ্দকৃত ৩০০ কোটি ইউরো এবছরই দেওয়ার বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, আমরা তুরস্ককের দ্বিতীয় দফায় আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছি।

গতকাল শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসেন ইইউ নেতারা। বৈঠকে বারবারমতবিভেদ তৈরি হচ্ছিলো দেশগুলোর মধ্যে।প্রায় ১০ঘণ্টা আলোচনাশেষে তারা এক সমঝোতায় পৌঁছান।তারা সিদ্ধান্ত নেন বিভিন্ন দেশে অভিবাসন কেন্দ্র গড়ে তোলা হবে। আর আফ্রিকার কিছু দেশ ও তুরস্কতে থাকা শরণার্থীদের জন্য সহায়তা করা হবে।

২০১৬ সালের মার্চে ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্ক এক সমঝোতায় আসে। এজিয়ান সাগর দিয়ে অভিবাসীঢল ঠেকাতে ও তুরস্কে অবস্থানরত ৩০ লাখ শরণার্থীদের সহায়তায় পাশে থাকার প্রতিশ্রুতি দেয় ইইউ। শরণার্থীদের জন্য তখন ইইউ ৬০০ কোটি ইউরো সহায়তার ঘোষণা দেয়। সেটারই দ্বিতীয় অংশ ২০১৮ সালের মধ্যে দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় শুক্রবারের বৈঠকে।

ম্যার্কেল বলেন, তুরস্ক ৩০ লাখেরও বেশি শরণার্থীদের জন্য অনেক কিছু করছে। বৃহস্পতিবার অবশ্য এই সহায়তা নিয়ে প্রশ্ন তোলে ইতালি।

অনলাইন আপডেট

আর্কাইভ