ঢাকা, শনিবার 30 June 2018, ১৬ আষাঢ় ১৪২৫, ১৫ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বিনা পারিশ্রমিকে ওভারটাইম করানো বন্ধের দাবি

গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের উদ্যোগে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : ঢাকা ইপিজেডের এক্সপেরিয়ান্স ক্লোথিং কোম্পানি লিমিটেডের শ্রমিকদের জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর রেখে শ্রমিক ছাঁটাই ও বিনা পারিশ্রমিকে ওভারটাইম করানো বন্ধসহ বিভিন্ন দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। পাশাপাশি নারী শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধের দাবিও জানান তারা।
গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকা ইপিজেড-এ অবস্থিত এক্সপেরিয়ান্স ক্লোথিং কোম্পানি লিমিটেডের কারখানায় প্রায় তিন হাজার শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। সেখানে কারখানার মালিক শ্রমিকদের অধিকার ও আইনের লংঘন করে যাচ্ছে। ওভারটাইম কাজ করিয়ে মালিকপক্ষ শ্রমিকদের ওভারটাইমের কোনো মজুরি প্রদান করে না, কথায় কথায় শ্রমিক ছাঁটাই করে, জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর রেখে কারখানা থেকে বের করে দেয়, সাপ্তাহিক ছুটি প্রদান করা হয় না, শ্রমিকদের আইন অনুযায়ী  বেনিফিট প্রদান করে না। যার ফলে শ্রমিকরা অসন্তোষ প্রকাশ করে আসছে।
এসময় শ্রমিকদের অর্জিত ছুটির টাকা প্রদান, মাতৃত্বকালীন ছুটি প্রদান, সাপ্তাহিকসহ আইনানুগ সকল ছুটি প্রদানের জন্য সরকার, মালিক, বায়ার ও বিজিএমইএ-এর সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান গার্মেন্টস শ্রমিকরা। মানববন্ধনে উপস্থিত ছিলেন অয়োজক সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক আরিফা আক্তার, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি এম দেলোয়ার হোসেন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ