ঢাকা, রোববার 1 July 2018, ১৭ আষাঢ় ১৪২৫, ১৬ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বিদেশে চিকিৎসার নামে দেশে থেকে কোটি কোটি টাকা চলে যাচ্ছে

স্টাফ রিপোর্টার : চিকিৎসার নামে দেশে থেকে কোটি কোটি টাকা বিদেশ চলে যাচ্ছে বলে অভিযোগ করেছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, শুধু সঠিক ডায়গনাইস করা হলে আমাদের দেশেই বিপুল পরিমাণে চিকিৎসক রয়েছে যারা কম টাকায় চিকিৎসা সেবা দিয়ে থাকেন। মানুষ সচেতন হলে বিপুল পরিমাণ টাকা চিকিৎসার নামে বিদেশে যাবে না বলে জানান তারা। বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি বিদেশী বিশেষজ্ঞ ডাক্তারদের দিয়ে দেশেই বিশ^মানের চিকিৎসাসেবা নিশ্চিত করার দাবি জানানো হয়।
গতকাল শনিবার ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত ইমপালস হাসপাতালের কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন বিশেষজ্ঞরা। ইমপালসের এমডি প্রফেসর ডা. জাহির আল আমিনের সভাপতিত্বে  এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিঙ্গাপুর থেকে আসা নিউরোসার্জন ডা. টিমোথী লি, কার্ডিওলজিষ্ট ডা: তান কুক সুন, ডা: তে লেসলি, কার্ডিয়াক সার্জন ডা: জেমস ওয়াং ও ডা. তৌফিক ইসলাম, হাসপাতালের সিইও ডা: দবির উদ্দিন আহমেদ, ইমপালসের উপ-ব্যবস্থাপনা পরিচাল ডা. ওয়াদুদ আলী খান, ডা. আতাউর রহমান, প্রফেসর আবদুল হাই, ডা: নিয়াজ টি পারভীন, প্রফেসর কে সি গাংগলি, প্রফেসর মহসিন কাওসার প্রমুখ।
প্রফেসর ডা. জাহির আল আমিন বলেন, আমাদের দেশ থেকে শুধুমাত্র সামর্থবানরাই বিদেশে গিয়ে চিকিৎসাসেবা নিতে পারছেন। প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক রোগী বিদেশে যান। বিশেষ করে পাশর্^বর্তী দেশ ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ডে গিয়ে অনেক রোগী চিকিৎসারসেবা নিয়ে থাকেন। যে কারণে হাজার হাজার কোটি টাকা বিদেশে চলে যায়। তাই আমাদের দেশের রোগীদের আন্তর্জাতিক মানের সেবা প্রদানের লক্ষ্য নিয়ে ইমপালস হাসপাতাল বিদেশী ডাক্তারদের বাংলাদেশে এনেই বিশ্ব মানের চিকিৎসাসেবা দেয়ার উদ্যোগ নিয়েছে। এখন থেকে সিঙ্গাপুর-বাংলাদেশ যৌথ উদ্যোগে ইমপালস হাসপাতালে রোগী দেখবেন সিঙ্গাপুরের বিশেষজ্ঞ ডাক্তারগণ।
তিনি বলেন, ইমপালস হাসপাতালে আছে বিশ্বমানের ডায়াগনোস্টিক ইকুইপমেন্টস। বিদেশে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন চিকিৎসকবৃন্দ এবং বিশেষভাবে ট্রেনিং প্রাপ্ত  টেকনোলজিস্টগণ। তদুপরী বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসক এখানে এসে নিয়মিত রোগী দেখবেন। প্রয়োজনে যে কোনো প্রসিডিউর ও অপারেনশন করবেন। এছাড়াও জরুরি প্রয়োজনে প্যানেল অব এক্সপার্টদের মধ্যে থেকে যে কেউ দ্রুততম সম্ভাব্য সময়ের মধ্যে ইমপালস হাসপাতালে এটেন্ড করবেন অথবা ভিডিওকনফারেন্স এর মাধ্যমে রোগীর চিকিৎসা নিশ্চিত করবেন।
ডা. তৌফিক ইসলাম বলেন,আমাদের দেশে বেশীরভাগই মানুষ মোট অংকের টাকা খরচ করে চিকিৎসা সেবা নিতে পারে না। আর যাদের সামর্থ আছে তারা দেশের টাকা বিদেশী ডাক্তারদের হাতে তুলে দেয়। অথচ এখানে অনেক দক্ষ ডাক্তার রয়েছেন যারা বিদেশী মানের চিকিৎসা দিয়ে থাকেন।

অনলাইন আপডেট

আর্কাইভ