ঢাকা, রোববার 1 July 2018, ১৭ আষাঢ় ১৪২৫, ১৬ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

জলবায়ু পরিবর্তনে আর্থিক ক্ষতির কবলে দক্ষিণ এশিয়ার অর্ধেক অঞ্চল

৩০ জুন, রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া, বিডিনিউজ ২৪: বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে তাপমাত্রার পরিবর্তন এবং বৃষ্টিপাতের তারতম্যের কারণে আগামী কয়েক দশকে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে আসার ঝুঁকির মুখে রয়েছে দক্ষিণ এশিয়ার প্রায় অর্ধেক অঞ্চল।

বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের প্রকাশিত এ প্রতিবেদনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে থাকা এলাকাগুলোকে ‘হটস্পটস’ হিসাবে উল্লেখ করা হয়েছে। ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের ২০৫০ সালের মধ্যে অর্থনৈতিক প্রভাব কতটা পড়বে এবং কোন অঞ্চলে কতটা ভয়াবহ হয়ে উঠবে তা নিয়েই মূলত সমীক্ষা চালিয়েছে বিশ্ব ব্যাঙ্ক।আনুমানিক ৮০ কোটির বেশি মানুষ বর্তমানে মাঝারি ভয়াবহ ধরনের হটস্পটগুলোতে বাস করছে। বিশ্ব ব্যাংকের এক অর্থনীতিবিদ বলেছেন, জলবায়ু হটস্পটের সঙ্গে পানি সংকট এলাকাগুলোর এক ধরনের যোগসূত্র আছে। আর এ কারণে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে ৬০ কোটি ভারতীয় চরম পানি সংকটে পড়ারও আশঙ্কা রয়েছে।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে দক্ষিণ এশিয়দের মধ্যে মারাত্মক হটস্পটগুলোতে বাস করা বাংলাদেশিরা আবহাওয়ার গড় পরিবর্তনের কারণে মাথাপিছু জিডিপি’র দিকে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়বে। এতে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে তাদের আয় কমবে ১৪ দশমিক ৪ শতাংশ। সেই তুলনায় শ্রীলঙ্কানদের আয় কমবে ১০ দশমিক ০ শতাংশ এবং ভারতীয়দের কমবে ৯ দশমিক ৮ শতাংশ। এছাড়া, এলাকাভেদে যেভাবে বৃষ্টিপাতের পরিমাণ আর ধরণ বদলাচ্ছে তাতে চাষবাসে আর তেমন ফসল ফলবে না আগামী দশকগুলোতে। 

অনলাইন আপডেট

আর্কাইভ