ঢাকা, রোববার 1 July 2018, ১৭ আষাঢ় ১৪২৫, ১৬ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে বিদায় পর্তুগালের 

উরুগুয়ে ২ :  পর্তুগাল  ১

কামরুজ্জামান হিরু: এদিনসন কাভানির জোড়া গোলে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখলো উরুগুয়ে। এরইসাথে শেষ ষোল থেকেই বিদায় ঘটলো আধুনিক ফুটবলের অন্যতম মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের।কোয়ার্টার ফাইনালে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের প্রতিপক্ষ আরেক সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স। 

সোচির ফিশৎ স্টেডিয়ামে আক্রমন পাল্টা আক্রমনে খেলা শুরু হলেও ম্যাচের মাত্র ৭ মিনিটেই গোলের দেখা পায় লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে।প্রথম গোল আসে উরুগুইয়ান তারকা এদিনসন কাভানির অসাধারণ হেড থেকে। সংঘবদ্ধ আক্রমন শানিয়ে লুইস সুয়ারেসের অসাধারণ ক্রস থেকে বল পেয়ে বুলেট গতির হেডে পর্তুগালের জালে বল জড়িয়ে দেন এদিনসন কাভানি। ১-০ গোলে এগিয়ে যায় উরুগুয়ে। ম্যাচের শুরুতে কাভানির ওই গোলের পর পাল্টা আক্রমণে গিয়েও গোলের দেখা পাননি ক্রিস্টিয়ান রোনালদোরা। উল্টো ২৯ মিনিটে সুয়ারেসের ফ্রি কিক অল্পের জন্য পর্তুগালের জাল মিস করে। ফলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় উরুগুয়ে।

ম্যাচের ৫৫ মিনিটে সমতায় আসে পর্তুগাল। উরুগুয়ের ডিফেন্সের জটলা থেকে রাফায়েল গোরেইরোর উঁচু পাস থেকে আচমকা হেডে গোল করে দলকে ১-১ সমতায় ফেরালেন পর্তুগিজ ডিফেন্ডার পেপে।চলতি বিশ্বকাপের একমাত্র দল হিসেবে এই প্রথম গোল হজম করলো উরুগুয়ে।অর্থাৎ ৫৯৭ মিনিট পর গোল হজম করলো উরুগুয়ে। সর্বশেষ ২০১৭ সালে অস্ট্রিয়ার বিপক্ষে গোল হজম করেছিলো উরুগুয়ে।কিন্তু তাদের সেই আনন্দ মাটি করে দেন কাভানি। ৬২ মিনিটে এদিনসন কাভানির দ্বিতীয় গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় উরুগুয়ে। এবারের গোল অবশ্য হেড থেকে নয়, করলেন ডান পায়ের অসাধারণ শট থেকে। দেশের হয়ে এটি কাভানির ৪৫তম গোল। বিশ্বকাপে এটি তার পঞ্চম গোল। তার আগে আর মাত্র চারজন উরুগুইয়ান খেলোয়াড়ের এই রেকর্ড আছে যার মধ্যে তার সতীর্থ লুইস সুয়ারস একজন।ম্যাচের অবশিষ্ট সময় ক্রিশ্চিয়ানো রোনালদোরা একাধিক আক্রমণ করলেও গোলের দেখা আর পায়নি। ফলে ২-১ গোলে পরাজয় নিয়ে¦ই এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো ইউরো চ্যাম্পিয়নদের।

অনলাইন আপডেট

আর্কাইভ