ঢাকা,বুধবার 14 November 2018, ৩০ কার্তিক ১৪২৫, ৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বাংলাদেশের মতো উদার মানবিক দেশের পাশে থাকবে বিশ্বব্যাংক

সংগ্রাম অনলাইন ডেস্ক:

শরণার্থীদের সহায়তাদান ও মানবিক কাজে এগিয়ে আসা দেশগুলোর প্রতি অর্থনৈতিক চাপ শিথিল করাসহ তাদের অন্যান্য অর্থনৈতিক কর্মসূচিতে সহায়তার আহ্বান জানিয়েছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

রবিবার সচিবালায়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সাথে বৈঠক শেষে তিনি এ আহ্বান জানান।

জিম ইয়ং কিম বলেন, উদ্বাস্তুদের সমর্থন দানকারী উদার মানবিক দেশগুলোকে যাতে শাস্তি পেতে (অর্থনৈতিক চাপ) না হয় এ বিষয়ে জোর দান করছি। এক্ষেত্রে বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের অাশ্রয়দানের জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস সহ তিনি বাংলাদেশে এসেছেন কৃতজ্ঞতা প্রকাশের জন্য।

তিনি বলেন, ‌‘আমরা বেশ সচেতনভাবে রোহিঙ্গাদের বিষয়ে সবকিছু পর্যবেক্ষণ করছি।’

তিনি এসময় আরো বলেন, বাংলাদেশ নিশ্চিতভাবেই রোহিঙ্গাদের সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবাসন চায়। ‘আমরাও তা চাই’।

বিশ্বব্যাংক বাংলাদেশকে বিভিন্ন সময় সহায়তাদান করেছে, ‘বিষয়টিন উল্লেখ করে তিনি বলেন, এটা বাংলাদেশের উপর বিশ্বাস রাখার একটি স্পষ্ট ইঙ্গিত।’

কিম এসময় বলেন, পূর্বে শরণার্থী ইস্যুতে তেমন সহায়তা না করলেও বর্তমান জাতিসংঘ মহাসচিবের হস্তক্ষেপের কারণে এ বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোকে সহায়তার জন্য বিশ্বব্যাংক এগিয়ে এসেছে।

রোহিঙ্গাদের বিষয়টিকে মানবিক বিপর্যয় উল্লেখ করে কিম বলেন, তাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের মাধ্যমেই এর সমাধান হতে পারে। আর এ সংকট সমাধানে জাতিসংঘের পাশে থাকবে বিশ্বব্যাংক।

সোমবার জাতিসংঘ মহাসচিব এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট রোহিঙ্গাদের পরির্দশনে আশ্রয়কেন্দ্রে যাবেন। পরে তারা সঙ্কটের তীব্রতা নির্ণয় এবং তাদের জন্য আরো কি করা যায় সে বিষয়ে আলোচনা করবেন।-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ