ঢাকা, সোমবার 2 July 2018, ১৮ আষাঢ় ১৪২৫, ১৭ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

শিক্ষা, সেবায় নিয়োজিত প্রকৌশলী জাকির হোসেন সরকার

কুষ্টিয়া জেলায় দানশীল, সমাজ সেবক নামে পরিচিত প্রকৌশলী জাকির হোসেন ব্যাপক সুনাম অর্জন করেছেন। কুষ্টিয়া জেলায় ধমীয়,সমাজ ও শিক্ষা সেবায় তিনি নিয়োজিত। কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান হিসাবে নির্বাচনী এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে তিনি ব্যাপক অবদান রেখে চলেছেন।
প্রকৌশলী জাকির হোসেন সরকার ১৯৬৯ সালের ১৬ সেপ্টেম্বর কুষ্টিয়া সদর উপজেলার জিয়ারখী ইউনিয়নের কমলাপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মো: রেজাউল হক সরকার ,মাতা জাহানারা খাতুন । কুষ্টিয়া ধর্মীয় শিক্ষা বিস্তারের জন্য তিনি ব্যাপক মসজিদ ও মাদ্রাসা, গোরস্থান, নির্মাণ করেছেন । এ ছাড়াও সাধারণ শিক্ষার ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য, তিনি কমলাপুর মাধ্যমিক বিদ্যালযের চেয়ারম্যান হয়ে নিজ খরচে (২০০-৩০০) গরিব ছাত্র-ছাত্রীদের মাসিক বিত্তি প্রদান করে থাকেন। তার নিজ উদ্যোগে সামাজিক কার্যক্রমের জন্য গড়ে তুলেছেন সরকার ফাউন্ডেশন , এই ফাউন্ডেশনের লক্ষ্য ও উদ্দ্যেশ্য হচ্ছে কুষ্টিয়া জেলা কে বেকারত্ব মুক্ত করা ও সামাজিক বিভিন্ন কাজে আর্থিক সহযোগিতা করা। এই সরকার ফাউন্ডেশন গড়ে তোলায় গ্রামের গরীব মহিলাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, মহিলারা এখানে হাতের কাজ সহ বিভিন্ন ধরনের ক্ষুদ্র ও কুটির শিল্পের কাজ করে থাকে। মহিলাদের পাশাপাশি গ্রামের বেকার ছেলেদের বেকারত্ব ঘুচেছে এই সরকার ফাউন্ডেশনের কার্যক্রম কুষ্টিয়া জেলা ছাড়াও বিভিন্ন জেলা ও উপজেলায় এর বিস্তার ঘটাচেছ। তিনি বিভিন্ন সাংস্কৃতিক কাজে অগ্রণী ভূমিকা পালন করেন। কুষ্টিয়ার মানুষের জন্য তার দরজা সব সময় খোলা। তার নিকট থেকে কেউ কখনো খালি হাতে ফেরে না এই জন্য তাকে দাতা হাতেম তাই বলা হয়। তিনি কাউকে নিরাশ করেন না। তার কাছে যাওয়া সকলের অভাব-অভিযোগের কথা গভীরভাবে শোনেন এবং সাধ্যমত ব্যবস্থা নেন। শত ব্যস্ত থাকা সত্বেও তিনি ঢাকা থেকে শত শত মাইল পাড়ি দিয়ে প্রতি সপ্তাহে দুই দিন কুষ্টিয়ার মানুষের টানে বাড়িতে আসেন। তিনি কুষ্টিয়ার ব্যাপক উন্ন্য়নের জন্য চেষ্টা চালাচ্ছেন। প্রকৌশলী জাকির হোসেন সরকার একজন সফল ব্যবসায়ী তিনি ঢাকাস্থ বিলট্রেড এ্যান্টারপ্রাইজের প্রোপ্রাইটর, সরকার ষ্টিল লি., সরকার এমওআই লি.ও সরকার কনস্ট্রাকশন লি.-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সরকার লজিস্টিক লি.-এর চেয়্যারম্যান। ঢাকাস্থ কুষ্টিয়া জেলা ছাত্রকল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি বিলট্রেড স্ট্রাকচার বিডি.এর এমডি, বিলট্রেড ইঞ্জিয়ার লিমিটেড এর এমডি , এনটিভির পরিচালক, বিলট্রেড কালারকোর্ট লি. এর এমডি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনিই সর্বপ্রথম বাংলাদেশে ষ্টীল এর ব্যবসার কাযক্রম শুরু করেন,তার প্রতিষ্ঠিত সরকার ষ্টীল লি. বাংলাদেশে বিভিন্ন আবাসন নির্মাণ ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করছেন । তার প্রতিষ্ঠিত ব্যবসাযী প্রতিষ্ঠানে হাজার হাজার মানুষ কাজ করে জীবিকা নির্বাহ করছেন। এই ষ্টীল কোম্পানি এশিয়া মহাদেশের মধ্যে আস্থা ও সততার সহিত কাজ করায় বিজনেস এশিয়া এ্যাওয়ার্ড ২০১৩ পুরুস্কারে ভূষিত করা হয়। এছাড়াও তিনি উদিয়মান শিল্পপতি ও তরুণ রাজনীতিবীদ হিসেবে ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন পুরুস্কারে তাকে ভূষিত করা হয়। তিনি কমলাপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উন্নীত হয়ে কুষ্টিয়া সরকারি কলেজে ভর্তি হন সেখান থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সহিত পাশ করেন পরে তনি ১৯৯৫ সালে বুয়েট থেকে বিএসসি সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করেন। ২০০০ সালে তিনি এমবিএ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি বিশ্বের ভিন্ন দেশ ভ্রমণ করেন। ১৯৮৩ সালে দশম শ্রেণীতে পড়ার সময় তিনি ছাত্রদলে যোগদানের মাধ্যমে তার রাজনীতি জীবন শুরু হয়। ১৯৮৫ সালে এরশাদ বিরোধী আন্দোলনে তিনি গ্রেফতার হয়ে জেলে যান।
তিনি কুষ্টিয়া জেলা বিএনপির সম্মানিত সদস্য ও সদর থান বিএনপির যুগ্ম সম্পাদক। গত উপজেলা নির্বাচনে তিনি ব্যাপক ভোটে জয় লাভ করেছেন। মাটি ও মানুষের কল্যাণে তিনি সব সময় কাজ করে যেতে চান। তিনি সকলের দোয়া প্রার্থী।

অনলাইন আপডেট

আর্কাইভ