ঢাকা, সোমবার 2 July 2018, ১৮ আষাঢ় ১৪২৫, ১৭ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

একাধিক ইস্যুতে এরদোগানের সঙ্গে দুই মার্কিন সিনেটরের বৈঠক

১ জুলাই, ডেইলি সাবাহ নিউজ : মার্কিন জঙ্গি বিমান ‘এফ-৩৫’ সরবরাহ করা এবং কারাবন্দি মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রানসনের মুক্তির বিষয় সহ একাধিক বিষয়ে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন দু’জন মার্কিন সিনেটর। শুক্রবার রাজধানী আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপার্টি) সদর দপ্তরে তাদের মধ্যে প্রায় এক ঘন্টা স্থায়ী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এই দুই মার্কিন সিনেটর হচ্ছেন, লিন্ডসে গ্রাহাম এবং জেনি শাহীন। বৈঠকের পর এক টুইটে গ্রাহাম বলেন, তুরস্ক এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে মতভেদ রয়েছে, যা গত বছর দুই মিত্রের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে।

তবে, তিনি তুরস্কের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের গুরুত্ব স্বীকার করেন এবং বলেন, ‘দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে ব্যর্থতা কোনো অপশন নয়।’ এরদোগানের সঙ্গে বৈঠককে গ্রাহাম ‘অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ, শ্রদ্ধাশীল’ বলে বর্ণনা করেছেন। তিনি জানান, আঙ্কারার রাশিয়ান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় এবং মার্কিন ‘লকহিড মার্টিন এফ-৩৫ জয়েন্ট স্ট্রাইক ফাইটার জেট’ সরবরাহ করা নিয়ে তারা আলোচনা করেছেন।

এদিকে, শাহীন জানান, তারা যাজক ব্রুনসনের মুক্তির বিষয়ে আলোচনা করেছেন এবং এ ব্যাপারে সিনেটরদের উদ্বেগের বিষয়ে এরদোগান শ্রদ্ধাশীল ছিলেন।

রবিবার তুরস্কের প্রেসিডেন্সিয়াল ও পার্লামেন্ট নির্বাচনে এরদোগান ৫২.৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট হিসাবে পুনরায় নির্বাচিত হন। একই সঙ্গে তার দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। গত ১৯ জুন মার্কিন সিনেটে বার্ষিক জাতীয় প্রতিরক্ষা অথোরাইজেশন আইন অনুমোদন করেন। এতে মার্কিন ‘এফ-৩৫ জয়েন্ট স্ট্রাইক ফাইটার জেট’ তুরস্কের কাছে বিক্রয় নিষিদ্ধ করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ