ঢাকা, সোমবার 2 July 2018, ১৮ আষাঢ় ১৪২৫, ১৭ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

৫৯ অভিবাসীকে উদ্ধার করলো স্পেনের এনজিও

১ জুলাই, এএফপি : ইতালি ও স্পেন ৫৯ জন অভিবাসীবাহী একটি নৌকাকে নোঙর করতে অস্বীকৃতি জানানোর পর স্পেনের একটি এনজিও তাদের উদ্ধার করেছে। ভূমধ্যসাগর থেকে অভিবাসীদেরকে স্পেনে নেওয়া হবে বলে জানিয়েছে প্রোঅ্যাক্টিভা অপেন আর্মস নামের এনজিওটি। ফরাসি বার্তা সংস্থা জানিয়েছে।

৩ শিশুর লাশ ও জাহাজডুবিতে শতাধিক মানুষ নিখোঁজ হওয়ার একদিন পর এনজিওটি অভিবাসীদের উদ্ধার করলো। তারা জানিয়েছে, তাদের উদ্ধার জাহাজটি সাগরের ওই অঞ্চলে ছিল। জাহাজডুবির ঘটনায় হতাহত এড়ানোর সুযোগ ছিল।

এই ঘটনা এমন সময় ঘটলো যখন ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো অভিবাসীদের আগমন বন্ধে এক বিতর্কিত চুক্তিতে সম্মত হয়েছে। শুক্রবার এই সমঝোতায় উপনীত হয় ইইউ দেশগুলো।

টুইটারে স্পেনিশ এনজিও জানায়, ৫৯ জন অভিবাসীকে তাদের জাহাজে উদ্ধার করা হয়েছে। এখন তাদের একটি নিরাপদ বন্দরের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। বাধা থাকার পরও আমরা মানুষের জীবন রক্ষা অব্যাহত রাখব। লিবিয়ায় অভিবাসীরা যে দুর্ভোগে ছিল তা বর্ণনাতীত।

এই উদ্ধার অভিযান নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ইতালির কট্টরপন্থী স্বরাষ্ট্রমন্ত্রী মাতেও সালভিনি। ফেসবুকে তিনি লিখেছেন, কাছের বন্দর মাল্টা, কাছে জাহাজ স্পেনের। ইতালির বন্দরে আসা তাদের ভুলে যেতে হবে।

লিবিয়া ও ইতালির মধ্যবর্তী ল্যাম্পেডুসা থেকে অভিবাসীদের উদ্ধারের খবরে ক্ষেপেছেন মাল্টার স্বরাষ্ট্রমন্ত্রী। মাইকেল ফারুগিয়া টুইটারে লিখেছেন, কোনও কারণ ছাড়াই মাল্টার দিকে আঙুল তুলে মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করুন। অভিবাসীদের উদ্ধারকারী এনজিও জানিয়েছে, তাদেরকে বার্সেলোনায় নোঙর করার অনুমতি দেওয়া হয়েছে। বুধবার তারা বন্দরে পৌঁছাবেন।

এর আগে জুন মাসের শুরুতে ইতালি ও মাল্টা ৬৩০জন অভিবাসীবাহী ফরাসি এনজিও’র উদ্ধারকারী জাহাজকে নোঙর করার অনুমতি দেয়নি। আন্তর্জাতিক সমালোচনা ও নিন্দার মুখে এগিয়ে আসে স্পেন। পরে মাল্টা ২৩০ জন অভিবাসীবাহী দাতব্য সংস্থা লাইফলাইনের একটি উদ্ধারকারী জাহাজকে নোঙর করতে দেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ