ঢাকা, সোমবার 2 July 2018, ১৮ আষাঢ় ১৪২৫, ১৭ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

রাজশাহীতে জুন মাসে নারী-শিশু নির্যাতন পরিস্থিতির অবনতি

রাজশাহী অফিস : রাজশাহীতে গত জুন মাসে নারী-শিশু নির্যাতন পরিস্থিতির অবনতি হয়েছে। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে বলেও জানা গেছে।
রাজশাহীতে নারী ও শিশুদের নিয়ে কাজ করা উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস)’র এক প্রতিবেদনে বলা হয়েছে, অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। তাদের তথ্যমতে, চলতি বছর জুন মাসে ২ জন হত্যা, ৪ জনের আত্মহত্যা, ধর্ষণ যৌন নির্যাতন ও নির্যাতনের শিকার ৮ এবং অপহরণ ও নিখোঁজ হন ৪ জন নারী ও শিশু। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। অনেক ক্ষেত্রে বিদেশী কিছু টিভি সিরিয়াল পরকীয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। জুন মাসে অমানবিক কিছু ঘটে যাওয়া ঘটনার চিত্র : বাঘার খানপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী অপহরণ, একই উপজেলার বেড়েবাড়ি রিফুজি পাড়ায় ৫ বছরের শিশুকে যৌন হয়রানির অভিযোগ, নগরীর শালবাগান এলাকায় গলায় ফাঁস দিয়ে ১৬ বছর বয়সী শিউলি খাতুনের আত্মহত্যা, নগরীর মাসকাটা দিঘী এলাকায় ১৭ বছর বয়সী এক কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগ, বাঘায় ফুলমন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণীতে পড়া ছাত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় বাবাকে পেটানোর পর ছাত্রীকে অপহরণের হুমকি, দুর্গাপুর উপজেলার মোহনগঞ্জ এলাকার এক শিশু (১২) অপহরণের শিকার, একই উপজেলার ৭ম শ্রেণির স্কুল ছাত্রী লাবনী আক্তার (১৩) অপহরণ, নগরীর দড়িখড়বোনা এলাকায় ফজিলাতুন্নেছা নামের এক নারীকে স্বামী, ননদ, দেবরের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ, নগরীর মতিহার থানার খোজাপুর এলাকায় শিরিনা বেগম (৩৮) গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, তানোরে ছাতড় গ্রামে ভাতিজার প্রেমিকাকে (১৯) চাচার ধর্ষণের অভিযোগ, একই উপজেলার ইউপি সদস্যসের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগ, চারঘাটের ডাকরা গ্রামে তিশামনিকে (১৯) হত্যার অভিযোগ, তানোরে পুলিশ সদস্যের স্ত্রী মাহাফুজা আক্তার পলি’র (৩২) আত্মহত্যা, পুঠিয়ায় ধান ক্ষেত থেকে নাসিমা বেগম (৩০) নামের নারীর লাশ উদ্ধার ও হত্যার অভিযোগ, তানোরের কামারগাঁ ইউনিয়নের গাংঘাটি পূর্ব পাড়া গ্রামের কলেজ পড়্য়ুা ছাত্রীকে (২৪) বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ, পুঠিয়া উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামের সেরজান বেওয়ার (৯০) বিষ পানে আত্মহত্যা প্রভৃতি ঘটনা ঘটে। লফস-এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, সংবাদপত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। তিনি বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে।
রাজশাহী মেডিকেল ভার্সিটির ৬ কোটি টাকার বাজেট : চলতি ২০১৮-১৯ অর্থবছরে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) জন্য ৬ কোটি ১৩ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেট।
বিশ^বিদ্যালয়ের উপাচার্য ও সিন্ডিকেট সভাপতি অধ্যাপক ডা. মাসুম হাবিবের সভাপতিত্বে রোববার ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত সভায় এ বাজেট অনুমোদন করা হয়। এছাড়া এসময় রামেবির নিজস্ব মনোগ্রাম এবং পোস্ট বেসিক নার্সিং পরীক্ষার কমিটি অনুমোদন করে সিন্ডিকেট। রামেবি উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব জানান, বাজেটের ৬ কোটি ১৩ লাখ টাকার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে ৪ কোটি ১৩ লক্ষ টাকা পাওয়া যাবে। বাকী ২ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব উৎস থেকে আয় হবে। সভা সঞ্চালনা করেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ সালাহ্ উদ্দিন সিদ্দিক।

অনলাইন আপডেট

আর্কাইভ