ঢাকা, মঙ্গলবার 3 July 2018, ১৯ আষাঢ় ১৪২৫, ১৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

জেরুসালেম নিয়ে ইসরাইলের বিবৃতি উসকানিমূলক ---ফিলিস্তিন

২ জুলাই, জেরুসালেম পোস্ট : জেরুসালেমকে ইসরাইলের রাজধানী দাবি করে দেশটির নেতাদের বিবৃতিকে উসকানিমূলক বলে প্রতিবেদন প্রকাশ করেছে ফিলিস্তিনী।

ফিলিস্তিনের সংস্কৃতি এবং তথ্য বিভাগ কর্তৃক এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ইসরাইলি অভিযোগের পাল্টা হিসেবে ফিলিস্তিনের পক্ষ থেকে এই প্রতিবেদন প্রকাশ করা হলো। এর আগে ইসরাইলের পক্ষ থেকে কয়েকটি প্রতিবেদনের মাধ্যমে দাবি করা হয় যে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাদের গণমাধ্যম, স্কুলের পাঠ্যবই, মসজিদের খুৎবা ও পাবলিক স্টেটমেন্টের মাধ্যমে ইসরাইল বিরোধী উসকানিমূলক প্রচারণা চালাচ্ছে।

পিএলও’র রিপোর্টে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির কয়েকজন কর্মকর্তা এবং কিছু সংখ্যক রাজনৈতিক নেতাদের বিবৃতির উদ্ধৃতি দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইসরাইলি সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের অবমাননাকর এবং উত্তেজক ও উসকানিমূলক মন্তব্যের অর্থ হচ্ছে বাস্তবতাকে ধামাচাপা দেয়া এবং জনমতকে বিভ্রান্ত করার প্রচেষ্টা।’

প্রতিবেদন গত ১৩ জুন নেতানিয়াহুর এক বিবৃতি উল্লেখ করা হয়েছে। ওই বিবৃতিতে নেতানিয়াহু দাবি করেছিলেন যে, জেরুসালেম ইসরাইলের রাজধানী এবং এটি সর্বদাই ইসরাইলের রাজধানী হবে।

প্রিন্স উইলিয়ামের ইসরাইল সফরের সময় শিক্ষা মন্ত্রী নাফতানি বেনেটের একটি বিবৃতিকে ফিলিস্তিনের প্রতিবেদনে উসাকনিমূলক মন্তব্যের আরেকটি উদাহরণ হিসেবে তুলে ধরা হয়।

ওই বিবৃতিতে বেনেট বলে ছিল, ‘আমরা তাকে (প্রিন্স উইলিয়াম) স্বাগত জানাই। আমরা আমাদের রাজধানী পরিদর্শন করতে সবাইকে স্বাগত জানাই। জেরুজালেম ইহুদিদের রাজধানী এবং শুধুমাত্র ইহুদি জনগণের।’

গত মার্চ থেকে শুরু হওয়া ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলিতে এ পর্যন্ত অন্তত ১১৬ জন ফিলিস্তিনি নিহত এবং ৩ হাজারেরও বেশি আহত হয়েছে। এদের মধ্যে অনেক শিশুও রয়েছে।

গত ১৫ মে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের বিরুদ্ধে বিক্ষোভে এক দিনেই ৬২ জনকে হত্যা করে বর্বর ইসরাইলি সেনারা।

অনলাইন আপডেট

আর্কাইভ