ঢাকা, মঙ্গলবার 3 July 2018, ১৯ আষাঢ় ১৪২৫, ১৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে -খন্দকার মাহবুব

স্টাফ রিপোর্টার: সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।
কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় গাড়িতে পেট্রোল বোমা ছুঁড়ে মানুষ হত্যার ঘটনায় করা এক মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত করে আপিল বিভাগের আদেশের পর গতকাল সোমবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে সাংবাদিকদের এমন কথা বলেন তিনি। খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করা সম্ভব হবে না বলেও তিনি মন্তব্য করেন।
তফসিল ঘোষণার আগে খালেদা জিয়ার মুক্তি সম্ভব কিনা জানতে চাইলে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘সেটা তো আমরা বলতে পারবো না। আমরা বলছি, বর্তমানে যে আইনি প্রক্রিয়া চলছে এবং যে ধরনের আদেশ দেওয়া হচ্ছে তাতে আমার মনে হয় সরকারের ইচ্ছাই প্রতিফলিত হচ্ছে। এখানে খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় বের করা সম্ভব হবে না। তাছাড়াও তার চিকিৎসারও ব্যবস্থা হচ্ছে না। এমনও হতে পারে, তার অবস্থা আরও সংকটাপন্ন হতে পারে।’
কারাগারে খালেদা জিয়াকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এটা অত্যন্ত দুঃখজনক। আমার মনে হয় সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। আইনি প্রক্রিয়ায় আমরা আদালতের কাছ থেকে কোনোরকম ন্যায়বিচার পাবো এ বিশ্বাস দিন দিন ক্ষীণ হয়ে যাচ্ছে।’
তিনি আরও বলেন, কুমিল্লায় একই ঘটনা থেকে দুটি মামলা হয়েছিল। হাইকোর্ট বিভাগ আমাদের জামিন দিয়েছিল। সে জামিনাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। তার পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে একটি মামলার গ্রহণযোগ্যতার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলেন হাইকোর্টকে এবং জামিন থাকবে বলেও রায় দেন আদালত। কিন্তু আজকে অত্যন্ত আশ্চর্যজনকভাবে একই ঘটনায় আরেকটি মামলায় জামিন স্থগিত করে আদেশ দিয়েছেন। জামিন প্রশ্নে দেওয়া রুল প্রথমে দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তি করতে বলেন। পরে অ্যাটর্নি জেনারেলের আবেদনে চার সপ্তাহ সময় বাড়িয়ে দেন আপিল বিভাগ। এটা অত্যন্ত দুঃখজনক।
খালেদা জিয়ার মুক্তির দাবিতে কাল আইনজীবীদের বিক্ষোভ : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামীকাল বুধবার সুপ্রিম কোর্টসহ সারা দেশে কালো পতাকা ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।
গতকাল সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বারের) সভাপতির কক্ষের সামনে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।
 সোমবার দুপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে অবস্থান কর্মসূচি পালন করেন বিএনপিপন্থী আইনজীবীরা। বিএনপির জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এই কর্মসূচির আয়োজন করে। এ সময় নেতারা খালেদা জিয়ার মুক্তি এবং তার বিরুদ্ধে থাকা সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন তারা।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, গ্রেফতার-হামলা করে কোনো আন্দোলন দমন করা যায় না। এর আগে এরশাদ চেষ্টা করে পারেনি। তাই বর্তমান সরকারও পারবে না। কুমিল্লার মামলায় সব আসামী জামিনে আছেন। অথচ খালেদা জিয়াকে জামিন দেয়া হয়নি। আমরা আশা করেছিলাম খালেদা জিয়া ন্যায়বিচার পাবেন। কিন্তু তিনি ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন।
অ্যাডভোকেট রফিকুল ইসলাম রাজা মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, সানাউল্লা মিয়াসহ বিএনপির সিনিয়র ও জুনিয়র আইনজীবীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ